ফুলবাড়ীয়ায় ১৪৪ধারা জারি: লাশ নিতে পুলিশের বাধাঃ দুই মামলার আসামী ৫শতাধিক : তদন্ত কমিটি: গায়েবানা জানাজা অনুষ্ঠিত


প্রকাশের সময় : নভেম্বর ২৮, ২০১৬, ১:১০ PM
ফুলবাড়ীয়ায় ১৪৪ধারা জারি: লাশ নিতে পুলিশের বাধাঃ দুই মামলার আসামী ৫শতাধিক : তদন্ত কমিটি: গায়েবানা জানাজা অনুষ্ঠিত

1041ফুলবাড়িয়া নিউজ ২৪ডটকম : ময়মনসিংহের ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণের দাবিতে রোববার পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষ চলাকালে ২জন নিহত হওয়ার ঘটনায় গতকাল সোমবার উপজেলা সদরে থমথমে পরিস্থিতি বিরাজমান ছিল। উপজেলা সদরে ১৪৪ জারি করে প্রশাসন। পৃথক ২টি মামলা ও জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন পৃথক তদন্ত কমিটি গঠন করে। উপজেলা সদর থেকে ৩কিলোমিটার দূরে জোরবাড়ীয়া ডি কাচারীতে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও জনগণের জানমালের নিরাপত্তায় উপজেলা সদরে লাগাতার ১৪৪ জারি করে প্রশাসন। নিরাপত্তাকর্মীদের সতর্ক থাকতে দেখা গেছে। আইন শৃঙ্খলা বাহিনী কলেজের মূল ফটক সারাদিন ঘিরে রাখে। কলেজে কাউকে প্রবেশ করতে দেয়নি। দিনভর জেলা ও উপজেলা সদরের বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা সরাসরি নিউজ প্রচার নিয়ে ব্যস্ত ছিলেন। সকলের নজর ছিল ফুলবাড়ীয়ার দিকে।
পুলিশের কাজে বাঁধা ও সরকারী গাড়ী ভাংচুরের অভিযোগ এনে পুলিশের এস আই রফিকুল ইসলাম বাদী হয়ে অজ্ঞাত ৫শতাধিক জনকে আসামী এবং পথচারী নিহতের ঘটনায় নিহতের ভাই হযরত আলী বাদী হয়ে থানায় একটি অপমৃত্যু মামলা করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।
এ ঘটনায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পৃথক ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি আগামী ৩দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার কথা রয়েছে।
পুলিশ নিহত অধ্যাপক মো. আবুল কালাম আজাদের লাশ তাঁর দীর্ঘদিনের কর্মস্থল ফুলবাড়ীয়া কলেজে নিতে বাঁধা দিয়েছে বলে তাঁর সহকর্মীরা জানিয়েছেন। এ নিয়ে তাঁর সহকর্মী ও ছাত্র-ছাত্রীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। প্রিয় শিক্ষককে শেষ বারের মতো দেখতে না পেরে অনেকে কান্নায় ভেঙ্গে পড়ে।
সোমবার সকালে ১০টার দিকে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে বলা হয়, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত উপজেলা সদরের জোববাড়িয়া থেকে ভালুকজান পর্যন্ত ১৪৪ ধারা জারি করা হয়েছে। ওই স্থানে যে কোন ধরণের সভা, সমাবেশ, মিছিল ও জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। পৌর শহরে অতিরিক্ত পুলিশ ও র‌্যাবের টহল অব্যাহত।
নিহত কলেজ শিক্ষক আবুল কালাম আজাদের জানাজার জন্য তাঁর লাশ সোমবার সকালে ফুলবাড়ীয়া কলেজ ক্যাম্পাসে আনতে চাইলে পুলিশেল পক্ষ থেকে নিষেধ করা হয় বলে অভিযোগ করেন ফুলবাড়িয়া কলেজ জাতয়ীকরণ দাবি আদায় কমিটির আহ্বায়ক এস এম আবুল হাশেম। তিনি বলেন, রবিবার রাতে পুলিশ পাহারায় আবুল কালাম আজাদের লাশ ময়মনসিংহ শহরের সানকিপাড়া এলাকার বাড়িতে রাখা হয়। সোমবার সকালে পুলিশের পাহারায় লাশ নিহতের গ্রামের বাড়ি ময়মনসিংহের নান্দাইল উপজেলার কাদেরপুর গ্রামে নিয়ে যাওয়া হয়।
কলেজে আজ সোমবার সকাল ১০টা হতে উচ্চ মাধ্যমিক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পুলিশ কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছে না বলে অভিযোগ করেছেন কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হক।
ফুলবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিফাত খান রাজিব বলেন, নিহত কলেজ শিক্ষকের লাশ ফুলবাড়িয়া আনার বিষয়টি নিয়ে আমাদের সাথে কোন কথা বলেনি কলেজের পক্ষ থেকে।
উপজেলা সদর ও আশপাশের এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করেছে। উপজেলা সদর জুড়ে ব্যাপক সংখ্যক পুলিশ ও র‌্যাপিড এ্যাক্শান ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যের টহল দিতে দেখা যায়।
ফুলবাড়িয়া কলেজের শিক্ষক ও স্থানীয় সূত্রে জানা যায়, আনুমানিক দেড় মাস আগে সরকার ২৩ টি কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্ত করার জন্য নাম প্রকাশ করে। এতে ফুলবাড়িয়া কলেজের নাম না থাকায় প্রায় দেড় মাস ধরেই বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করে আসছিল শিক্ষক, শিক্ষার্থী ও স্থানীয়রা। আন্দোলনকারীদের অভিযোগ স্থানীয় সাংসদ ও কলেজ গভর্ণিং বডির সভাপতি আলহাজ্ব মোসলেম উদ্দিন এড. কলেজটি জাতীয়করণ না করে উপজেলা সদরের বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ নামের অপর একটি কলেজ জাতীয়করণ করেন। এরপর থেকে ফুলবাড়িয়া কলেজ জাতীয়করণের দাবিতে আন্দোলন শুরু হয়।
বিকেল ৫টায় উপজেলা সদর থেকে ৩কিলোমিটার দূরে জোরবাড়ীয়া ডি কাচারী মাঠে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে বক্তব্য রাখেন জেলা প্রশাসনের প্রতিনিধি হিসেবে ময়মনসিংহ মহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামুল আলম, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুর রাজ্জাক, আলহাজ্ব নুরুল ইসলাম, সহ-সভাপতি ও বীরমুক্তিযোদ্ধা এম এ জব্বার, আনোয়ারুল ইসলাম মুঞ্জু তালুকদার, এম এ কদ্দুস, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মালেক সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এ বি সিদ্দিক, উপজেলা জাতীয় পার্টীর সভাপতি আলহাজ্ব নাজমুল হক সরকার, পৌর বিএনপি’র সভাপতি আলহাজ্ব একে এম শমসের আলী, এটিএম মহসীন শামীম।

https://www.bkash.com/