শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ১০:২০ পূর্বাহ্ন

শিরোনামঃ
ধুরধুরিয়া আলিম মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী ময়মনসিংহ বিভাগ সমিতির সদস্য সংগ্রহ ও নবায়ন কমিটির জরুরি সভা দেবগ্রামে মাদক আইনে ১ বছর দন্ড ও ১০ হাজার টাকা জরিমানা ফুলবাড়িয়া শহীদ স্মৃতি স্কুল এন্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা মরহুম মাওলানা আলতাফ হোসাইন এর মৃত্যুতে সাংসদ সহ নেতৃবৃন্দের শোক প্রকাশ ময়মনসিংহে সেরা সার্কেল অফিসার এএসপি স্বাগতা ভট্টাচার্য্য ফুলবাড়িয়ার বিশিষ্ট আলেম আলতাফ হোসাইন ইন্তেকাল মুজিববর্ষে ফুলবাড়িয়া থানা পুলিশের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সমাবেশ পপি’র স্কুল পর্যায়ে ওয়াশ সচেতনতা বিষয়ক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ পলাশতলী আমিরাবাদ হাই স্কুলে ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ

জীবন প্রবাহ- বনানী বিশ্বাস

হাজার বছরের কল্লোলে হারিয়ে যায় কত সময় দিন, এরই মাঝে কিছু রাত আসে,অপার সৌন্দর্য নিয়ে।রাত্রির নির্জনতা যেমন বাড়ে সৌন্দর্যগুলো আর ও গাঢ় হয়। চারিপাশে একটি সুখাবরন তৈরী হয়। রাতটি ভাবনাকাশের সেরা সময়। নিশিথের অন্ধকার চিরে কখনও চিলের ওড়া উড়ি। খুব ভালো লাগে। বিশেষ করে যখন জানালার পর্দা সরিয়ে ইজিচেয়ারে হেলান দিয়ে নির্জন রাত্রিটিকে দেখার চেষ্টা করি তখন হারিয়ে যাই।হারিয়ে যাই ব্যঙ্গমা আর ব্যাঙমির গল্পদাদুর আসরে কিংবা ঠাকুরমার ঝুলিতে। দূর বহুদূর থেকে শেয়ালের ডাক কখনও বুকে কাঁপন ধরিয়ে দেয়।এমন নির্জণ রাত্রিতে ভাবনারা পেয়ে বসে মনআকাশে।স্মৃতির মন্দিরে হানা দেয় জীবনের গল্পগাঁথা। ফিরে দেখার চেষ্টা, কতটা দীর্ঘ পথ পাড়ি দিলাম।
নিয়মের বাতাবরণের মোড়কে বাঁধা জীবন,হাসঁফাস করে মরে।একঘেয়েমি ক্লান্তি ধরিয়ে দেয়।হাজার ও মানুষের ভীড়ে কি যে একাকিত্ব,নিঃসিম শূন্যতায় ভাসায়।ব্যস্ততার মাঝে পারিবারিক জীবনে দাম্পত্য হারিয়ে যায়।থাকে শুধু হাড়জিরজিরে অন্তঃসারশূন্য সম্পর্ক।হাজার বছর ধরে বাঙালীর ঘরে ঘরে ঘুরে বেড়ায় এমন সব সম্পর্কের প্রেতাতান্মারা।কেউ কেউ সামাজিক বাধানিষেধ উপেক্ষা করে বেরিয়ে যায়।কেউবা ভিন্ন সম্পর্কের জালে চেষ্টা করে একটু বেঁচে থাকার।জীবনের কালগ্রহে শরীরের সাথে শরীরের মিলন হয়, আত্মার সম্পর্কগুলো আর স্থাপন হয়না।
আধুনিকযুগে যুক্ত হয়েছে দেখাদেখির সম্পর্কে।কতটা প্রতিযোগিতা করে দেখানো যায় তার চেয়ে ভালো আর কেউ নেই। হয়ত দেখা যাবে দুটি মানুষই আলাদা, হয়ত দুজনের মধ্যেই যোযন যোযন দূরত্ব,হয়তো অন্য সম্পর্কে জড়িয়ে পড়েছে। কিন্তু তাতে কি, সবাইকে দেখাতে হবে তারা পৃথিবীর সবচেয়ে সুখি জন।ভাবনাগুলোও আজকাল বড্ড এলোমেলো।ডানা ঝাপটিয়ে ঘুরে মরে বুকের ভেতর, সকল দুয়ার রুদ্ধ।অমাবশ্যার ঘণ কুয়াশায় সব আলো ই এখন ম্রিয়মান।স্মৃতি রোমন্থনে বিস্মৃত সেই সব হাসি উল্লাসি দিন। এক ফালি চাঁদের আলো তবুু যেন উঁকি দেয়,দোলা দেয় মনে।স্বপ্ন জাগে, নতুন স্বপ্ন, নতুন বীজ বোনাবার।বন্ধ তালার চাবি দীঘর্কাল পরে হঠাতই খুঁজে পায়।নতুন আকাশ, নতুন পৃথিবী নতুন স্বপ্নে বিভোর আবার রজনী।এমনি চলে নিরন্তর প্রবাহ আদিম ও অকৃতিম।
লেখক- জেলা পরিষদের প্রধান নির্বাহী, ময়মনসিংহ।

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman