মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ১২:১৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ফুলবাড়ীয়ায় “আমাদের সমাজ, আমাদের সরকার” ত্রাণ বিতরণ অপহরণকারী ইয়াবা ব্যবসায়ীর বাড়ী ভেঙ্গে আগুন দিয়েছে বিক্ষুদ্ধ জনতা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের মধ্যে ৫০টি পিপিই বিতরণ অসহায় ও দু:স্থদের ত্রাণ তহবিলে ১বছরের বেতন উৎসগ করলেন ফারাজানা শারমিন বিউটি স্বাস্থ্য বিধি মানতে ওয়ার্ল্ড কনসার্ন বাংলাদেশের আহ্বান ফুলবাড়িয়ায় ব্যবসায়ী সমিতি উপজেলা প্রশাসন ও সেনাবাহিনীর বৈঠক অসহায় পরিবারের পাশে ফুলবাড়ীয়া উপজেলা যুবলীগ খাদ্য সামগ্রী নিয়ে অসহায়দের বাড়ীতে ইউএনও আশরাফুল ছিদ্দিক ও ইউপি চেয়ারম্যান বাদল করোনা ভাইরাস জনসচেতনতায় ফুলবাড়িয়ায় ব্র্যাকের ৪০জন কর্মী মাঠে করোণা ভাইরাস প্রতিরোধে সচেতনত করতে এনায়েতপুর ইউনিয়নে ছাত্রলীগ সভাপতি

তাৎক্ষণিক শক্তি জোগায় যেসব খাবার

ফুলবাড়িয়া নিউজ 24 ডট কম : শক্তির বলেই আমরা যে কোন কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারি। অন্যথায় এর ঘাটতি হলে দুর্বল বোধ করি। তখন হালকা কাজেই ক্লান্ত হয়ে পড়ি। কোন কাজেও মন বসে না। শক্তিই কেবল আমাদের সারাদিন কর্মক্ষম রাখতে সাহায্য করে। খাদ্য ও কৃষি সংস্থার মতে, প্রতিদিন একজন ব্যক্তির গড়ে এক হাজার ৮০০ ক্যালরি শক্তির প্রয়োজন। এমন কতগুলো খাবার আছে যেগুলো আপনার শরীরে প্রয়োজনীয় শক্তির জোগান দিয়ে থাকে। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ এই খাবারগুলো আপনাকে তাত্ক্ষণিক শক্তির জোগান দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট ‘বোল্ডস্কাই ডট কম’ অবলম্বনে জেনে নিন তাত্ক্ষণিক শক্তি জোগায় এমন কিছু খাবারের তালিকা-

চিংড়ি

চিংড়িতে ভিটামিন বি এবং কম পরিমাণে ক্যালরি রয়েছে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে , যেটি শরীরের শক্তি বাড়িয়ে মেজাজ ভালো রাখতেও ভূমিকা রাখে।

ফলমুল

স্ট্রবেরি, কলা, কালোজাম প্রভৃতি ফলে প্রাকৃতিক চিনি বিদ্যমান রয়েছে, যা তাৎক্ষণিক শক্তি বাড়াতে ভূমিকা রাখে। এসব ফলে তন্তু থাকায় তা রক্তে শর্করার মাত্রাও ঠিক রাখে। কাজেই শক্তি জোগাতে সকালের নাস্তায় সবজি এবং ফল রাখতেই পারেন।

বাদাম

বাদাম, আখরোট প্রভৃতি খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে, যা শরীরের চিনিকে শক্তিতে রুপান্তরিত করে। এ ছাড়া বাদামে তন্তু পূর্ণ থাকায় তা রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে। একই সঙ্গে ক্ষুধা দূর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

দই

তাৎক্ষণিক শক্তি জোগাতে দইয়ের জুড়ি মেলার ভার। এতে ল্যাকটোজ রয়েছে, যা তাড়াতাড়ি শক্তিতে রুপান্তরিত হয়। এ ছাড়া দইয়ে উচ্চ মাত্রার প্রোটিন রয়েছে, যেটি আপনার শক্তি দীর্ঘক্ষণ ধরে রাখতে সাহায্য করে।

ডিম

সকালের নাস্তায় ডিম হতে পারে ভালো একটি খাবার। এতে উচ্চ মাত্রার প্রোটিন থাকায় তা দীর্ঘক্ষণ আপনার পেট ভরা রাখতে সাহায্য করে। ফলে আপনিও অনেকক্ষণ ধরে কর্মক্ষম থাকতে পারেন।

সিয়া সিডস

শক্তির স্থিতাবস্থা ধরে রাখতে সিয়া সিডসের বিকল্প নেই। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, চর্বি এবং তন্তু রয়েছে, যা শক্তি ধরে রাখতে সাহায্য করে। স্বাস্থ্যকর এই খাবারটি শরীরে শর্করার মাত্রা বাড়ায় না। আবার দীর্ঘক্ষণ আপনাকে খাবার খাওয়া থেকেও বিরত রাখে সিয়া সিডস।

কুমড়ো বীজ

স্বাস্থ্যকর চর্বি, তন্তু এবং প্রোটিনের সমৃদ্ধ উৎস হলো কুমড়ো বীজ। এই খাবারটি শক্তি ধরে রাখতে সাহায্য করে। এটি দীর্ঘ সময় পর্যন্ত আপনার পেট ভরা রাখতেও সাহায্য করে। এই বীজে ম্যাঙ্গানিজ., ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক প্রভৃতি রয়েছে, যা দেহে অতিরিক্ত শক্তির জোগান দিতে ভূমিকা রাখে।

ডার্ক চকলেট

ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য অনেক ভালো। এতে দিওব্রোমিন নামে প্রাকৃতিক উদ্দীপক বিদ্যমান থাকায় তা শক্তির পাশাপাশি আপনার মেজাজ ভালো রাখতে সাহায্য করে।

ওটমিল

ওটমিলে কার্বহাইড্রেট বিদ্যমান থাকায় তা শরীরের শক্তি বাড়াতে ভূমিকা রাখে। শুধু তাই নয়, এটি দীর্ঘক্ষণ ধরে শরীরের শক্তি ধরে রাখতেও ভূমিকা রাখে। এতে ভিটামিন বি বিশেষ করে নিয়াসিন, থায়ামিন এবং ফলেট রয়েছে, যেগুলো শরীরের শক্তি বাড়াতে একসঙ্গে কাজ করে।

আপেল

তন্তু এবং প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকায় শক্তির একটি সমৃদ্ধ উৎস হলো আপেল। তন্তু দীর্ঘ সময় ধরে পেট ভরা রাখতে সাহায্য করে। এতে বার বার খাওয়ার প্রয়োজন পড়ে না। কাজেই সারাদিন কর্মক্ষম থাকতে প্রতিদিন সকালের নাস্তায় আপেল রাখার চেষ্টা করুন

সংগৃহিত, আমাদের সময় অন লাইন

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman