ভালুকায় রাস্তা কেটে কারখানার বর্জ্য নিষ্কাশন পাইপ লাইন নির্মাণ


প্রকাশের সময় : অক্টোবর ১৭, ২০১৬, ৩:৩৯ PM
ভালুকায় রাস্তা কেটে  কারখানার বর্জ্য নিষ্কাশন পাইপ লাইন নির্মাণ

bhaluka-17-october-1জাহিদুল ইসলাম খান ভালুকা প্রতিনিধি ঃ ভালুকা উপজেলার মল্লিকবাড়ি ইউনিয়নের গাদুমিয়া গ্রামে প্রশাসনের অনুমতি ছাড়াই এলজিইডি’র (স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ) সড়কের এক পাশ কেটে কারখানার আর সি সি নিষ্কাশন পাইপ লাইন স্থাপন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলাকাবাসি উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার মল্লিকবাড়ি ইউনিয়নের গাদুমিয়া গ্রামে তাইপে বাংলা ফেব্রীক্স লিমিটেড নামে নির্মানাধীন কারখানার বর্জ্য প্রায় দেড় কিলোমিটার দূরবর্তী লাউতি খালে নিষ্কাশনের উদ্যোগ নিয়েছেন কারখানা কর্তৃপক্ষ। কয়েকদিন ধরে ঢাকা-ময়মনসিংহ চারলেন সড়ক থেকে শুরু হওয়া উপজেলার হাজিরবাজার-মল্লিকবাড়ি সড়কের গাদুমিয়া মসজিদ মার্কেট মোড় থেকে লাউতি খাল পর্যন্ত এলজিইডির এইচবিবি (হেরিং বন্ড বন্ডিং) করা প্রায় দেড় কিলোমিটার সড়ক এজিং পর্যন্ত কেটে ৭-৮ফুট গভীরে আর সি সি পাইপ লাইন বসানোর কাজ চলছে। ওই পাইপ লাইন বসাতে গিয়ে নির্বিচারে কাটা হচ্ছে রাস্তার পাশের গাছপালা।

সরজমিনে উপজেলার গাদুমিয়া গ্রামে গিয়ে দেখা যায়, এসকেভেটর লাগিয়ে ৭-৮ফুট গভীর করে কাটা হচ্ছে এলজিইডির আওতাভূক্ত ওই সড়কটির দক্ষিন পাশ। এসকেভেটর চালক মহন জানান, তাইপে বাংলা ফেব্রীক্স লিমিটেডের বর্জ্য নিষ্কাশনের জন্য কারখানা কর্তৃপক্ষের হয়ে পাইপ লাইন বসানোর কাজ করাচ্ছেন স্থানীয় শাহাব উদ্দিন নামের এক ব্যাক্তি। নিজেকে তাইপে বাংলা ফেব্রীক্স লিমিটেডের স্থানীয় কেয়ারটেকার পরিচয় দানকারী শাহাব উদ্দিন জানান, উপজেলা ইঞ্জিনিয়ারের অনুমতি নিয়েই সড়কটির পাশে পাইপ লাইন বসানোর কাজ করছেন। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোহাম্মদ কবির উদ্দিন শাহ্ জানান হাজিরবাজার-মল্লিকবাড়ি সড়কের পাশ কেটে একটি কারখানার পাইপ লাইন বসানোর জন্য অনুমতি চেয়ে তার কাছে একটি আবেদন করা হয়েছে। কিন্তু ১৬ অক্টোবর রবিবার পর্যন্ত তিনি ওই সড়কের পাশ কেটে পাইপ লাইন বসানোর কোন অনুমতি দেননি। এদিকে অনুমতি না পাওয়া সত্বেও এলাকাবাসীকে বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করে মিথ্যে অনুমতির কথা বলে রাস্তার পাশ কেটে দাপটের সাথে নির্ভিগ্নে পাইপ লাইন বসানোর কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে জন চলাচলের জন্য সরকারের লাখ লাখ টাকা ব্যায়ে নির্মিত সড়কটি ধ্বসে পরার আশংকা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আহসান তালুকদার জানান, তাইপে বাংলা ফেব্রীক্স লিমিটেডকে সরকারী রাস্তা কাটতে নিষেধ দেয়া হয়েছে ও বিষয়টি তদন্ত করে রিপোর্ট দেয়ার জন্য উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি)কে দায়িত্ব দেওয়া হয়েছে।

https://www.bkash.com/