বেগম রোকেয়া ছিলেন এদেশের নারী জাগরণের অগ্রদূত: খালেদা জিয়া


প্রকাশের সময় : ডিসেম্বর ৮, ২০১৫, ৩:৩৭ PM
বেগম রোকেয়া ছিলেন এদেশের নারী জাগরণের অগ্রদূত: খালেদা জিয়া

images26ফুলবাড়িয়া নিউজ ২৪ডটকম : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন এদেশের নারী জাগরণের অগ্রদূত। এদেশের রক্ষণশীল সমাজ ব্যবস্থায় বেড়ে ওঠা জীবনের অভিজ্ঞতায় তিনি উপলব্ধি করেছিলেন সমাজে নারীর পশ্চাদপদ অবস্থান। তিনি উপলব্ধি করেছিলেন শিক্ষাই নারীর আত্মমর্যাদা প্রতিষ্ঠার প্রধান অবলম্বন। নারী শিক্ষার বিস্তারের মধ্য দিয়ে নারীমুক্তির দর্শন ছিল তাঁর জীবন-সংগ্রামের লক্ষ্য।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার এক বাণীতে খালেদা জিয়া এসব কথা বলেন। বাণীতে বিএনপি চেয়ারপারসন বলেন, আমি তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

নারীমুক্তির বাণী পৌঁছাতে গিয়ে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে সমাজের গোঁড়া-রক্ষণশীলদের প্রচন্ড সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। তা সত্ত্বেও তিনি ছিলেন কর্তব্যকর্মে অদম্য ও অবিচল। বেগম রোকেয়া তাঁর ক্ষুরধার লেখনির মাধ্যমে নারীর প্রতি সমাজের অবিচার, অন্যায় ও বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। সংসার, সমাজ ও অর্থনীতি জীবনের এই তিনটি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন ও আত্মমর্যাদাশীল হতে তিনি উদ্বুদ্ধ করেছিলেন নারী সমাজকে। আর এজন্য তিনি বিশ্বাস করতেন নারীকে উপযুক্ত শিক্ষা গ্রহণ করতে হবে। নারী সমাজকে স্বাবলম্বী করতে তিনি সামাজিক আন্দোলন গড়ে তুলে ছিলেন শত কুপমন্ডুকতার বাধা সত্বেও। বেগম রোকেয়ার কর্মময় জীবন ও আদর্শ নারীর ক্ষমতায়নে আরো উদ্যমী ও অনুপ্রাণিত করবে বলে আমার বিশ্বাস।

মির্জা ফখরুলের বাণী : বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও তাঁর রুহের মাগফিরাত কামনা করে বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহিয়সী নারী বেগম রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে নারী সমাজকে দেশ ও জাতির কল্যাণে আত্মনিবেদিত হওয়ার জন্য আহবান জানিয়েছেন বিএনপির এই নেতা।

https://www.bkash.com/