বিশেষ মন্তব্য প্রতিবেদনঃ ডিজি মহোদয় সমীপে


প্রকাশের সময় : মে ৩১, ২০১৬, ১২:০০ PM
বিশেষ মন্তব্য প্রতিবেদনঃ ডিজি মহোদয় সমীপে

deoসরকারী চাকুরীজীবিদের অন্যত্র বদলি হবে নিয়ম অনুযায়ী এটাই স্বাভাবিক। আমরা জানি কোন কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতিসহ নানা অভিযোগের কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ স্ট্যান্ড রিলিজ করে থাকেন এটাও স্বাভাবিক। কিন্তু ফুলবাড়ীয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা ‘জীবন আরা’ ম্যাডামের ভাগ্যে কি ঘটেছিল সে বিষয়টিকে সামনে রেখে আজকের এই বিশেষ প্রতিবেদন।
উপজেলা শিক্ষা কর্মকর্তা ঃ ফুলবাড়ীয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা হিসেবে জীবন আরা ম্যাডাম ০৭.০১.১৬ ইং তারিখ ফুলবাড়ীয়াতে যোগদান করার পর তিনি দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিলেন যা একটি বিরল দৃষ্টান্ত বলা যায় এবং প্রধান শিক্ষকদের প্রথম সভায় তিনি বলেছিলেন আমার অফিসে কোন কাজের জন্য কাউকে কোন টাকা দিতে হবে না- নিয়ম অনুযায়ী আপনারা যে সকল সুযোগ সুবিধা তা পাবেন। কিন্তু আপনাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে এর ধারাবাহিকতায়তিনিই প্রথম তার অফিসে একটি ‘অভিযোগ বক্স’ স্থাপন করেছিলেন। ইতিমধ্যে প্রাথমিক শিক্ষার একটা গুনগত পরিবর্তন আনার লক্ষ্যে সুদুর প্রসারী প্লান নিয়ে তিনি কাজ শুরু করেছিলেন। হঠাৎ ১৯.০৫.১৬ইং দিনের মধ্যে কেন এই বদলি? ভাল একজন কর্মকর্তার কেন এমন বদলি সমাজের বিবেকবান মানুষসহ সকল মহলে নানা প্রশ্নের জন্ম দিয়েছেন। এমন কোন বিভাগ নেই- যেখানে অনিয়ম ও দুর্নীতি হচ্ছে না- মানুষ কাজের জন্য হয়রানির শিকার হয়। সেক্ষেত্রে নিজেকে দুর্নীতিমুক্ত রেখে প্রকৃত সেবা প্রদানের মানসিকতা নিয়ে কাজ করার নজির উপজেলা শিক্ষা কর্মকর্তা জীবন আরা ম্যাডাম সৃষ্টি করে ছিলেন- এ ভাল কাজের ফলাফল কি স্ট্যান্ড রিলিজ? যিনি ফুলবাড়ীয়াতে আসছেন কর্ম জীবনে তার রেকর্ড কেমন তা আজ এখনই আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রাথমিক শিক্ষা বিভাগের এ হঠকারী বদলির ঘটনাটি আমরা মনে করি তাদের স্বচ্ছতা নিয়ে অনেক প্রশ্নের জন্মদিয়েছেন। আমরা কেন ভালকে ভাল- আর মন্দকে মন্দ বলতে পারি না। এ মানসিকতা যতক্ষণ পর্যন্ত আমাদের বিবেককে জাগ্রত না করবে ঠিক ততক্ষণ পর্যন্ত দুর্নীতি ও শোষণমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব নয়। এরপরও ভাল কাজ করার স্বপ্ন দেখতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে। মাননীয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মহা পরিচালক (ডিজি) আলমগীর হোসেন আপনার সম্পর্কে আমার জানা নেই- তবুও বলতে চাই আপনি হলেন প্রাথমিক শিক্ষার কর্ণধার, আপনি ভাল কাজে যেমন সুনামের অধিকারী- ঠিক তেমনি মন্দ কাজের জন্যেও দুর্নামের অংশীদার হবেন। আপনার বিভাগে যারা ভাল কাজ করেন এবং যারা অনৈতিক কাজে জড়িত তাদেরকে চিহিৃত করে পুরস্কার এবং তিরস্কারের ব্যবস্থা করার জোর দাবী করছি।
আপনার উপর অর্পিত বিশাল দায়িত্ব পালনের মাধ্যমে মানুষের আরও সেবা প্রদানের সুযোগ অব্যাহত থাকুক- পাশাপাশি ফুলবাড়ীয়া উপজেলার মত হঠকারী বদলিতে দেশের আর কোথাও আপনার ভূমিকা না থাকুক বা আপনাকে অন্যায়ভাবে ব্যবহার করতে না পারুক। মহান আল্লাহ তা আলা সেই ভাল চিন্তা করার সুযোগ দিন। আমিন
– লেখক- মো. নুরুল ইসলাম খান, সম্পাদক ও প্রকাশক, সাপ্তাহিক ফুলখড়ি, সাধারণ সম্পাদক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, ফুলবাড়ীয়া।

https://www.bkash.com/