ফ্রান্সে কুকুর পেল বীরত্বের পদক


প্রকাশের সময় : ডিসেম্বর ২৯, ২০১৫, ৫:০৫ AM
ফ্রান্সে কুকুর পেল বীরত্বের পদক

151118171658_diesel_france_police_dog_640x360_bbc_nocredit-400x224ফুলবাড়িয়া নিউজ 24 ডটকম : প্যারিসে সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা অভিযানে নিহত ফ্রান্সের পুলিশের একটি কুকুরকে বীরত্বসূচক পদক দেয়া হচ্ছে। সাত-বছর বয়সী ডিজেল ছিল ফ্রান্সের সন্ত্রাসবিরোধী এলিট পুলিশ ইউনিট ‘রেইড’-এর সদস্য।

গত মাসে প্যারিসের সন্ত্রাসী হামলার পর হামলাকারীদের ধরতে রেইড শহরের বিভিন্ন জায়গায় নিরাপত্তা অভিযান পরিচালনা করে।
এমনি একটি অভিযানে ১৮ই নভেম্বর প্যারিসের একটি ফ্ল্যাটবাড়িতে অভিযানের সময় ডিজেলের গায়ে পাঁচটি গুলি লাগে। ডিজেলকে পরিচালনা করেন যে কর্মকর্তা তিনি জানান, কুকরটি বাড়ির একটি কক্ষ পরীক্ষা করে বেরিয়ে আসে।

‘‘এর পর সে দ্বিতীয় কক্ষটির দরোজা দিয়ে মাথা ঢোকায় এবং তড়িৎ গতিতে এগিয়ে যায়,“ তিনি বলছিলেন, “এরপর ঘরের ভেতর তেকে আমি একের পর এক গুলি হওয়ার শব্দ শুনতে পাই।’’

‘‘আমি ডিজেলকে বুঝতাম, সেও আমাকে বুঝতে পারতো। এই পরিস্থিতিতে কী করা উচিত আমরা দুজনেই তা জানতাম।’’
গুরুতর আহত হওয়ার পর তাকে হাসপাতালে নেয়া হয়। তাকে বাঁচানোর জন্য অনেক প্রচেষ্টা চলে কিন্তু কোন লাভ হয়নি।
ডিজেল যে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে তার নাম পিডিএসএ-ডিকিন মেডাল। এই পদককে পশুদের জগতের ভিক্টোরিয়া ক্রস বলে বর্ণনা করা হয়।

১৯৩৪ সাল থেকে ৩০টি কুকুর, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জরুরি বার্তাবাহী ৩২টি কবুতর, তিনটি ঘোড়া এবং একটি বিড়ালকে এই পদক দেয়া হয়েছে। নববর্ষের সময় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ডিজেলের বীরত্বের পদকটি ফরাসী পুলিশের হাতে তুলে দেয়া হবে।-বিবিসি।
সূত্র- আমাদের সময়

https://www.bkash.com/