গুগল-ইউটিউবকেও চিঠি দেবেন তারানা হালিম


প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০১৫, ৩:৩১ PM
গুগল-ইউটিউবকেও চিঠি দেবেন তারানা হালিম

110ডেস্ক রিপোর্ট : শুধু ফেসবুককেই চিঠি পাঠিয়ে ক্ষ্যন্ত হবেন না ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ফেসবুকের সঙ্গে বৈঠকের পরে তিনি সার্চইঞ্জিন গুগল ও ভিডিও পোর্টাল ইউটিউবকেও চিঠি দেবেন।

ফেসবুকের মতো গুগল ও ইউটিউবেও কিছু সমস্যা রয়েছে বাংলাদেশের। এসব সমস্যা নিরসনে তারানা হালিম উদ্যোগ নেবেন এবং উদ্যোগের অংশ হিসেবে তাদেরও চিঠি পাঠাবেন বলে জানান।

বৃহস্পতিবার তিনি বলেন, পর্যায়ক্রমে সবকিছু করা হবে। তাদেরও চিঠি পাঠানো হবে।

চিঠির বিষয়ে তিনি বলেন, গুগল-ইউটিউবকে বাংলাদেশে অ্যাডমিন প্যানেল বসানো, গুগলের অফিস চালু করা, বিতর্কিত তথ্য সরিয়ে নেওয়াসহ সংশ্লিষ্ট বিষয়গুলো চিঠিতে প্রাধান্য পাবে।

সার্চইঞ্জিন গুগল ও ইউটিউবে দীর্ঘদিন ধরে বাংলাদেশ বিষয়ে কিছু সমস্যা রয়েছে। কোনও তথ্য কোথাও (বিশেষ করে কোনও ওয়েবসাইটে) প্রকাশ হলে দ্রুত লিংক আকারে গুগলে তা শেয়ার হয়ে যায়। বাংলাদেশ ওই লিংক বন্ধের উদ্যোগ নিলেও তাতে পুরোপুরি সফলতা পায়নি। বিভিন্ন অংশে লিংক থেকেই যায়।

অন্যদিকে ইউটিউবে একবার কোনও ভিডিও আপলোড হলে তা ইউটিউব কর্তৃপক্ষ কখনও সরায় না। এটা তাদের নীতিমালা বিরুদ্ধ বলে জানা যায়। আর এসব নীতিমালার কারণে দেশে বিভিন্ন সময় সমস্যাও হয়েছে। ইউটিউবে কারও ব্যক্তিগত ভিডিও প্রকাশ, বিতর্কিত চলচ্চিত্র আপলোড করার মতো ঘটনা ঘটেছে এবং সেসব নিয়ে দুঃখজনক ঘটনাও ঘটেছে। একটি বিশেষ চলচ্চিত্র প্রকাশের কারণে ইউটিউব বন্ধ রাখার মতো ঘটনাও ঘটেছে। কিন্তু কোনও সমাধানে আসা যায়নি।

গুগল ও ইউটিউব কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করতে পারলে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান করা সম্ভব হবে বলে মনে করেন তারানা হালিম। তিনি জানান, ডাক ও টেলিযোযোগ বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে সংশ্লিষ্ট খাতের উন্নয়নে এবং শৃঙ্খলা ফেরাতে কিছু পরিকল্পনা হাতে নিয়েছিলেন। তিনি জানান, এসব উদ্যোগ ওই পরিকল্পনারই অংশ।

প্রসঙ্গত, ইউটিউব সার্চ জায়ান্ট ‍গুগলের সহযোগী প্রতিষ্ঠান।

https://www.bkash.com/