ইন্টারসেপ্টর মিসাইলের সফল পরীক্ষা করল ভারত


প্রকাশের সময় : মে ১৫, ২০১৬, ২:১৫ PM
ইন্টারসেপ্টর মিসাইলের সফল পরীক্ষা করল ভারত

52278530ফুলবাড়িয়া নিউজ 24 ডটকম : দেশের আকাশসীমায় শত্রুদেশের ক্ষেপণাস্ত্র হানা রুখতে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি বহুস্তরীয় ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স (বিএমডি) সিস্টেম কার্যকর করার দিকে আরও একধাপ এগিয়ে গেল ভারত।

রবিবার ওড়িশার বালাসোর থেকে দেশীয় ইন্টারসেপ্টর বা ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা বা ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, প্রথমে একটি ‘পৃথ্বী’ ক্ষেপণাস্ত্রকে শত্রু-ক্ষেপণাস্ত্র বানিয়ে বঙ্গোপসাগরে অবস্থিত একটি রণতরী থেকে নিক্ষেপ করা হয়।

এর কিছুক্ষণের মধ্যেই বালাসোরের কাছে ওড়িশা উপকূলের ওপর স্থিত হুইলার আইল্যান্ড (অধূনা আব্দুল কালাম আইল্যান্ড)-এর মোবাইল প্ল্যাটফর্ম থেকে নিক্ষিপ্ত হয় সুপারসনিক (শব্দের চেয়ে দ্রুত) ইন্টারসেপ্টর মিসাইলটি। মাঝ-আকাশে সেটি পৃথ্বী মিসাইলকে (লক্ষ্যবস্তু) সফলভাবে ধ্বংস করে দেয়।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, ৭.৫ মিটার দৈর্ঘ্যের ইন্টারসেপ্টর মিসাইলটি আদতে একটি রকেট প্রপেলড গাইডেড মিসাইল। এই মিসাইলের মধ্যে অত্যাধুনিক নেভিগেশন পদ্ধতিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সঙ্গে এর মধ্যে রয়েছে একটি অত্যাধুনিক কম্পিউটার, উচ্চক্ষমতাসম্পন্ন রেডার এবং একটি ইলেক্ট্রো-মেকানিক্যাল অ্যাক্টিভেটর। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

https://www.bkash.com/