অনলাইন পত্রিকার নিবন্ধন শুরু ১৫ডিসেম্বরের মধ্যে আবেদন


প্রকাশের সময় : নভেম্বর ১০, ২০১৫, ৯:৫৮ AM
অনলাইন পত্রিকার নিবন্ধন শুরু ১৫ডিসেম্বরের মধ্যে আবেদন

4444ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : অনলাইন পত্রকিা প্রকাশে সরকারি সুযোগ-সুবধিা নশ্চিতি করতে এবং অপসাংবাদকিতা রোধে অনলাইন পত্রকিা নিবন্ধন র্কাযক্রম চালু করছে সরকার। চলমান অনলাইন পত্রকিাগুলোকে নর্ধিারতি ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে চলতি বছররে ১৫ ডসিম্বেররে মধ্যে আবদেন করতে হব। নতুন অনলাইন পত্রিকা চালু করতে হলেও নিয়ম অনুযায়ী আবদেন করতে হব।
দাখিলকৃত তথ্য যাচাই-বাছাইসাপক্ষেে তথ্য অধদিপ্তর আবদেনকৃত অনলাইন পত্রকিার নবিন্ধন (রেজিস্টেশন) দেবে। সোমবার তথ্য অধদিপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়ছে।নিবন্ধন প্রক্রিয়ায় নির্ধারিত নিবন্ধন ফরম ও একটি প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধদিপ্তরে জমা দিতে হবে। ফরম এবং প্রত্যয়নপত্ররে নমুনা তথ্য অধদিপ্তররে ওয়বেসাইটে পাওয়া যাবে।
র্বতমানে চলমান সব অনলাইন পত্রিকাকে একই প্রক্রিয়ায় নির্ধারিত ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে ১৫ ডিসেম্বর, ২০১৫ তারিখের মধ্যে আবদেন করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় পরার্মশের জন্য তথ্য অধদিপ্তররে প্রটোকল শাখায় যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছে অধদিপ্তর।
অ্যাক্রডেটিশেন কার্ডের নতুন বিধান
নিবন্ধন প্রক্রয়িার পর অ্যাক্রডেটিশেন র্কাড দওেয়ার ক্ষেত্রে নতুন বিধান চালু করবে তথ্য অধদিপ্তর। তথ্য অধদিপ্তর সূত্র জানয়িছে, পত্রিকার মতো বিভিন্ন র্শতসাপক্ষেে নির্ধারণ করা হবে কোন অনলাইন পত্রিকা কয়টি অ্যাক্রডেটিশেন র্কাড পাব। এ জন্য অনলাইন পত্রিকার জনবল, নিজস্ব কন্টন্টেরে পরমিাণ, অ্যালক্সো র‌্যাঙ্কং, গুগল অ্যানালটিকিস, ট্রেড লাইসন্সে ইত্যাদি বিষয়ে যাচাই করা হব। এ ছাড়া সরকার নিয়মিত অফিস পরর্দিশনও করবে।
তথ্য অধদিপ্তররে এক জ্যষ্ঠে র্কমর্কতা জানান, অ্যাক্রডেটিশেন র্কাড দিতে নতুন বিধান করা হচ্ছে প্রণয়ন হচ্ছে ‘অনলাইন গণমাধ্যম নীতমিালা’। ইতোমধ্যে এর খসড়া করা হয়েছে। শিগগিরি এটি চূড়ান্ত করা হবে। নিব্ধন সম্পন্ন হওয়ার পর নতুন বিধানের ভিত্তিতে অ্যাক্রডেটিশেন র্কাড দেয়ার প্রক্রিয়া শুরু হবে বলেও জানান ওই র্কমর্কতা।

https://www.bkash.com/