সংসদে বিরোধীদলীয় নেতা জি এম কাদের, উপনেতা আনিসুল


প্রকাশের সময় : জানুয়ারী ২৮, ২০২৪, ৭:৪৯ PM
সংসদে বিরোধীদলীয় নেতা জি এম কাদের, উপনেতা আনিসুল

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা এবং কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমদুকে উপনেতা ঘোষণা করা হয়েছে। আজ রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত দলনেতা গোলাম মোহাম্মদ কাদেরকে জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধীদলের নেতা এবং বিরোধীদলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন অনুযায়ী চট্টগ্রাম-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলের উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পীকার।

স্পীকারের আদেশক্রমে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় সংসদ সচিবালয়।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ২২৩ আসনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। নির্বাচনে দল হিসেবে জাতীয় পার্টি লাঙল প্রতীকে ১১ আসনে জয়লাভ করেছে। এবারের নির্বাচনে সরকারি দলের বাইরে সর্বোচ্চ সংখ্যক আসন পেয়েছে স্বতন্ত্র প্রার্থীরা। ৬২ আসন নিয়ে স্বতন্ত্র প্রার্থীদের কোনো জোট হলে বিরোধীদল হতে পারত। এমন সম্ভাবনা নিয়ে নির্বাচনের পর থেকে জোর গুঞ্জন উঠলেও শেষ পর্যন্ত তা হয়নি।

এছাড়া এবারের সংসদে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের জোট শরীক জাসদ ও ওয়ার্কাস পার্টি ১টি করে এবং কল্যাণ পার্টি ১ আসন পেয়েছে। একটি আসনে একজন প্রার্থীর মৃত্যুজনিত কারণে ভোটগ্রহণ স্থগিত থাকায় কোনো ফলাফল আসেনি। স্থগিত হওয়া নওগাঁ-২ আসনের ভোট অনুষ্ঠিত হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

https://www.bkash.com/