রাবেয়া ফুলবাড়ীয়ার ‘বেগম রোকেয়া’- অধ্যক্ষ শহিদ খান


প্রকাশের সময় : ডিসেম্বর ২৬, ২০১৭, ৯:০২ AM
রাবেয়া ফুলবাড়ীয়ার ‘বেগম রোকেয়া’- অধ্যক্ষ শহিদ খান

ফুলবাড়িয়া নিউজ 24 ডট কম : ফুলবাড়ীয়া কলেজের (অনার্স কলেজ) সমাজ কল্যাণ বিভাগের সাবেক সহকারী অধ্যাপক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, চৌকস উপস্থাপক, সৃজনশীল ও জনন্দিত লেখক, পূর্বধলা মহিলা ডিগ্রি কলেজের অধ্য অধ্যাপক শহিদুল্লাহ খান (শহিদ খান) বলেছেন, আমার জীবন-যৌবনের প্রায় সবটুকু সময় ফুলবাড়ীয়ায় দিয়েছি এবং আলো ছড়াবার চেষ্টা করেছি। দীর্ঘ ৯ বছর পর আমি ফুলবাড়ীয়ায় এসেছি, আমি ভুলতে পারিনি ‘ফুলবাড়ীয়ার ফুলবানু’ ফুলবাড়ীয়ার বাসযাত্রী’ ‘ফুলবাড়ীয়ার মানুষ’, ফুলবাড়ীয়ার খারাপ সংবাদ শুনলে চোখে পানি এসে যায়, ভালো সংবাদ শুনলে আনন্দে উদ্বেলিত হয়ে যাই। তিনি ফুলবাড়ীয়া কলেজের সাবেক এক শিার্থী ‘রাবেয়া’র জীবনকাহিনী বলতে গিয়ে তাকে ফুলবাড়ীয়ার ‘বেগম রোকেয়া’ উপাধি দেন।
অধ্যক্ষ খান বলেন, আজকের যারা (ছাত্র) তোমরা এখানে আছ, তোমাদের প্রথম কাজ হবে নিজের পায়ে দাঁড়ানো। আমি টাকা দেব, তোমরা বসে বসে খরচ করবে তাহলে তোমাদের লেখা পড়ার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। আমি মাঝে মাঝে খোকন ভাইকে ঠাট্রা করে বলি, খোকন ভাই আপনি তো হচ্ছেন পরিবারের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী তো হচ্ছেন ভাবী, ভাবীর কথায় আপনাকে চলতে হয়- কারণ গণতান্ত্রিক সরকার, ভাবীরা সেসব যোগ্যতা অর্জন করেছে।
ইভটিজিং প্রসঙ্গে বলেন, ইভ হচ্ছে মাতা টিচ উত্ত্যক্ত তার মানে তুমি ‘মাকে উত্ত্যক্ত করছো- অর্থ না বুঝার কারণে ইভটিজিং হচ্ছে।
কোন পরিবারে কোন সদস্য মাদকাসক্ত হলে ঐ পরিবার দুনিয়াতে দোযখের শাস্তি ভোগ করতে থাকে।
ফুলবাড়ীয়ায় জঙ্গিবাদের বীজটা অনেক পুরানো উল্লেখ করে তিনি আরও বলেন, এই কলেজে এই শহিদ মিনারে পরিত্যক্ত পানির ট্যাঙ্কে বোমা পুতে রাখা হয়েছিল, সামাজিক আন্দোলনের মাধ্যমে ফুলবাড়ীয়াকে জঙ্গিমুক্ত করার আশা প্রকাশ করেন তিনি।
যুগান্তর স্বজনদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতায় দেশের প্রকৃত মানুষ হয়ে বেড়ে উঠতে সকল ধরনের প্রচেষ্টা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি।
রবিবার (২৪ ডিসেম্বর) ফুলবাড়ীয়া কলেজ (অনার্স) মাঠে যুগান্তর স্বজন সমাবেশের নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান আলোচক’র বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব পূর্বধলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শহীদুল্ল্যাহ খান (শহিদ খান) এসব কথা বলেন।
উপজেলা কমিটির সভাপতি এড. মফিজ উদ্দিন মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক যুগান্তর ময়মনসিংহ ব্যুারো আতাউল করিম খোকন। এ সময় আরও বক্তব্য রাখেন ফুলবাড়ীয়া কলেজ’র (অনার্স কলেজ) ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আবুল কালাম, দৈনিক সমকাল ময়মনসিংহ ব্যুারো মীর গোলাম মোস্তফা, যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার হোসাইন সাহিদ, মাছরাঙা টেলিভিশনের স্টাফ রিপোর্টার শরিফুজ্জামান টিটু, বাংলাদেশ সংবাদ পাঠক সমিতির সাধারন সম্পাদক মোঃ ওয়ালিউল্লাহ, যুগান্তর ফুলবাড়ীয়া প্রতিনিধি ও স্বজন সমাবেশের প্রধান উপদেষ্টা রফিক আহামেদ মিঠু, উপদেষ্টা গোলাম মোস্তফা, প্রভাষক এটি এম মহসীন শামীম, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারন সম্পাদক মোঃ হারুন অর রশিদ প্রমুখ।
দিনব্যাপী অনুষ্ঠানে নবগঠিত কমিটির পরিচিতি, আলোচনা সভা, সাংবাদিকদের সম্মাননা ক্রেস্ট ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় উপজেলার ৪ জন সংবাদিককে সম্মাননা ক্রেস্ট, স্বজন সঙ্গীত, নৃত্য, দেশাত্মবোধক গান, ফ্যাশন শো ও মাদক, ইভটিজিং, বাল বিবাহ বিরোধী প্রচারনা নিয়ে নাটিকা ‘ক্ষমা নেই’ অনুষ্ঠিত হয়।

https://www.bkash.com/