শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৫৩ পূর্বাহ্ন

‘যুবতী রাধে’ গানের কপিরাইট বাতিল চেয়ে আইনি নোটিশ

বিনোদন ডেস্ক : এবার সরলপুর ব্যান্ডের ‘যুবতী রাধে’ (সর্বত মঙ্গল রাধে) গানের কপিরাইট রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল চেয়ে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী মিয়াজী আলমগীর আলম চৌধুরী। গত সোমবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রেজিস্ট্রার অব কপিরাইটস, সরলপুর ব্যান্ডের প্রতিষ্ঠাতা ভোকালিস্ট তারিকুল ইসলাম তপনসহ ছয়জনের কাছে ডাকযোগে নোটিশটি পাঠানো হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে ব্যবস্থা না নেওয়া হলে উচ্চ আদালতে রিট মামলাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আইনজীবী মিয়াজী আলমগীর আলম চৌধুরী বলেন, ‘এটা তাদের মৌলিক কোনো গান নয়। এটা চিরায়ত লোকগান। অনাদিকাল হতে এটি বাংলার সংস্কৃতির অংশ হয়ে আছে। সরলপুর ব্যান্ড এই গানটি ২০১৮ সালের ৪ জুন কপিরাইট করে ইউটিউবে আপলোড করেছে। কিন্তু কপিরাইট আইন অনুযায়ী মিউজিক ওয়ার্ক (সংগীত কাজ) মৌলিক বা প্রথম উদ্ভাবিত হতে হবে।’

এদিকে লিগ্যাল নোটিশে উল্লেখ করা হয়েছে, কবি দ্বিজ কানাইয়ের মহুয়া পালা, আশুতোষ ভট্টাচার্যের লেখা বাংলার লোক সাহিত্য (দ্বিতীয় খন্ড) ও বিমল কুমার মুখপধ্যায়ের বাংলার গ্রাম ছাড়া গ্রন্থটিতে প্রকাশিত লেখার সঙ্গে সরলপুর ব্যান্ডের ‘যুবতী রাধে’ গানটির শব্দচয়নের প্রায় হুবহু মিল রয়েছে। লোকগানগুলো কপি রাইট আইনে পাবলিক ডোমেইন মিউজিকের অংশ হয়ে থাকে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

  

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman