সোমবার, ২৯ মে ২০২৩, ১২:৪৯ অপরাহ্ন

‘মৌলবাদ ও সাম্প্রদায়িকতা থাকবে তবে প্রভাব বিস্তার করতে পারবে না’

ফুলবাড়িয়‍া নিউজ 24ডটকম : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা আমাদের শক্তিশালী বিরোধী শক্তি। এরা থাকবে, তবে এদেশে কোন প্রভাব বিস্তার করতে পারবে না। ২০০৬ সালেই তাদের মূলোৎপাটন হয়ে গেছে। এখন আমরা যে অবস্থায় আছি, আমি মনে করি- দেশে সব সময় এরা থাকবেই।

রোববার সন্ধ্যায় বাংলা একাডেমীতে ‘বাঙালি সমাজ ও সাহিত্যে সাম্প্রদায়িকতা এবং মৌলবাদ’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, আমার দৃঢ় বিশ্বাস এরা রাষ্ট্র ক্ষমতায় কখনও প্রভাব ফেলতে পারবে না। মৌলবাদকে আমরা ঘৃণা করি। মৌলবাদকে আমরা ধ্বংস করতে চাই। আমাদের রূপরেখা অনুযায়ী এরা কোন ধরনের প্রভাব বিস্তার করতে পারবে না।

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা বলি আমাদের দেশটি একটি জাতিরাষ্ট্র। কিন্তু এটা নিয়ে বহু প্রশ্ন করার অবকাশ রয়েছে। এটা সত্যি কী জাতি রাষ্ট্র? না অন্য কোন রকম রাষ্ট্র? আমরা ধর্ম নিরপেক্ষতা নিয়ে কথা বলি। কিন্তু সে সঙ্গে আমরা নিজেদের মধ্যে স্ববিরোধী কিছু কথা আছে। আবার বলি রাষ্ট্রধর্ম ইসলাম।

মুহিত বলেন, ধর্ম নিরপেক্ষতা আর রাষ্ট্রধর্ম ইসলাম এর মধ্যে কিছুটা বেমিল আছে। মানুষের জীবনটা আসলে এতো ছকের মধ্যে চলে না। এটা বেশ জটিল।

আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও বইয়ের প্রকাশক ড. নূহ-উল-আলম লেনিনের প্রশংসা করে মুহিত বলেন, দীর্ঘদিন যাবৎ লেনিনের সাথে আমি রাজনীতিকভাবে সময় কাটিয়েছি। এর মধ্যে সহসা দেখতে পেলাম- লেনিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করে একটি বই প্রকাশ করেছে। এটা অত্যন্ত উৎকৃষ্ট বই বলে আমরা মনে হয়। এটা আমার কাছে ‘অ্যাটম বোমা’।

এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রকাশনা উৎসবে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, অধ্যাপক মোহাম্মদ জমির, অধ্যাপক ড. আফসার আহমদ প্রমুখ।
সূত্র- আমাদের সময়

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman