মার্কিন জরিপে শেখ হাসিনার ওপর আস্থা রাখেন দেশের ৭০ শতাংশ মানুষ


প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০২৩, ৩:৪৯ PM
মার্কিন জরিপে শেখ হাসিনার ওপর আস্থা রাখেন দেশের ৭০ শতাংশ মানুষ

দেশ ভুল পথে পরিচালিত হচ্ছে বলে মনে করলেও বেশির ভাগ বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপবালিকান ইনস্টিটিউট (আইআরআই) এর এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, দেশের ৫৩ শতাংশ মানুষই মনে করেন, দেশ ভুল পথে চলছে। তবে ৭০ শতাংশ মানুষ আস্থা রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর।

গতকাল মঙ্গলবার ৮ আগস্ট গবেষণা জরিপটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে আইআরআই। তারা জানায়, ২০২৩ সালের ১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত জরিপটি পরিচালনা করা হয়। এতে অংশ ১৮ বছরের বেশি বয়সী ৫ হাজার বাংলাদেশি নাগরিক। আট বিভাগের ৬৪ জেলার মানুষের অংশগ্রহণ ছিল এতে।

জরিপে দেখা যায়, মাত্র ৪৪ শতাংশ মানুষ মনে করেন দেশ সঠিক পথে চলছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে এই সংখ্যা ছিল ৭৬ শতাংশ। এই সংখ্যা কমে যাওয়ার মূল কারণ হিসেবে তারা নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিকে দায়ী করছেন।

এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখছেন বেশির ভাগ মানুষ। ৭০ শতাংশ মানুষ তার ওপর আস্থা রাখছেন। একই সঙ্গে বেড়েছে বিরোধী দলের গ্রহণযোগ্যতাও ২০১৯ সালের সেপ্টেম্বরে বিরোধী দলের গ্রহণযোগ্যতা ছিল ৩৬ শতাংশ, এবার তা ৬৩ শতাংশ।

এ ছাড়া আগামী জাতীয় নির্বাচনে বাংলাদেশিরা ভোট দিতে আগ্রহী বলে জানা গেছে। উত্তরদাতাদের ৯২ শতাংশই বলেছেন যে, তারা পরবর্তী জাতীয় নির্বাচনে ভোট দিতে চান। তবে এর মধ্যে ৫৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা ‘খুব সম্ভবত’ ভোট দিতে পারবেন।

জরিপ অনুসারে, আগামী নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ হবে বলে মনে করেন ৪৭ শতাংশ বাংলাদেশি। আর নিরপেক্ষ হবে না মনে করেন, ৪৩ শতাংশ। বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার প্রত্যাবর্তনকে সমর্থন করে বেশির ভাগ মানুষ, তাদের সংখ্যা ৪৪ শতাংশ।

জরিপের ফলাফলের ওপর মন্তব্য করতে গিয়ে আইআরআইয়ের দক্ষিণ এশিয়া চ্যাপ্টারের পরিচালক স্টিভ সিমা বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য এমন জনসমর্থন দেখা সত্যিই উৎসাহজনক।’ – আমাদেরসময় অন লাইন

https://www.bkash.com/