মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৩৪ অপরাহ্ন

আসছে মম, সুপারভাইজার রাশেদ এর ‘মানবতা’

ফুলবাড়িয়া নিউজ 24 ডট কম : আগামী ২৭ ডিসেম্বর বৈশাখী টেলিভিশনের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে রাত ৮টায় প্রচার হবে জাকিয়া বারী মম ও রাশেদ সীমান্ত জুটির নাটক ‘মানবতা’। এর আগে আল হাজেন পরিচালিত ‘মধ্যরাতের সেবা’ নাটকের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হন রাশেদ সীমান্ত। এ নাটক প্রচারের পরপরই আলোচনার শীর্ষে চলে আসেন তিনি। মিডিয়া প্রচারণাও ছিল চোখে পড়ার মতো। অভিনেতা রাশেদ সীমান্তর মিডিয়া ক্যারিয়ার খুব বেশিদিনের নয়।

বৈশাখী টেলিভিশনের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলমের অনুপ্রেরণায়ই মূলত নাটকে আসা। এ পর্যন্ত হাতেগোনা যে কয়েকটি নাটকে অভিনয় করেছেন তার প্রতিটিই দারুণভাবে প্রশংসিত হয়েছে। তাঁর অভিনীত নাটকগুলো হলো- যেই লাউ সেই কদু, ভাবির দোকান, আমার বাবা, আমি রেকর্ড করতে চাই, প্লে গার্ল, ছোট ভাই, লাইলী মজনু, বরিশাল টু ঢাকা, জামাই বাজার, বউয়ের দোয়া পরিবহন এবং শিয়ালবাড়ি অন্যতম। রাশেদ সীমান্ত বলেন, আমি কাজ করি বেছে বেছে। গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে দেওয়ার জন্য অসংখ্য নাটকে কাজ করার পক্ষপাতী  আমি নই। ব্যতিক্রমী গল্প না হলে আমি সাধারণত কাজ করি না। ‘মানবতা’ নাটকটি একেবারেই ব্যতিক্রম। অভিনয় করে প্রাণ পেয়েছি। বরাবরের মতো এ নাটকটিও দর্শকদের অনেক ভালো লাগবে বলে আমার বিশ্বাস।

টিপু আলম মিলনের গল্পে সুবাতা রাহিক জারিফার রচনায় ‘মানবতা’ নাটকটি পরিচালনা করেছেন আল হাজেন। এখানে রাশেদ সীমান্তকে দেখা যাবে লঞ্চের সুপারভাইজার চরিত্রে। নাটকের শুরুতেই ঢাকা সদরঘাট থেকে বরিশালের উদ্দেশে একটি যাত্রীবাহী লঞ্চ সদরঘাট টার্মিনাল ত্যাগ করে। লঞ্চের সুপারভাইজার খোকন হাওলাদার ঘুরে ঘুরে যাত্রীদের দেখভাল করেন। লঞ্চ তিন ঘণ্টা চলার পর মাঝনদীতে যায়। এ সময় হঠাৎ একজন গর্ভবতী মহিলা যাত্রীর প্রসববেদনা শুরু হয়। সে মহিলা তাকে এবং তার অনাগত বাচ্চাকে বাঁচানোর জন্য খোকন হালদারকে অনেক অনুনয়বিনয় করে বলেন।

 

মাঝনদীতে খোকন কী করবে বুঝে উঠতে পারে না। সে দ্রুত লঞ্চের সেন্ট্রাল মাইক দিয়ে ঘোষণা দেয় যে লঞ্চে যাত্রীদের মধ্যে কোনো গাইনি ডাক্তার আছে কি না। গর্ভবতী নারী এবং তার অনাগত সন্তানের কী হবে ভেবে যখন লঞ্চের সব যাত্রী আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে, ঠিক তখনই ওই লঞ্চের এক যাত্রী ডাক্তার নুসরাত সাহায্যের হাত বাড়িয়ে দেয়। শুরু হয় নতুন যুদ্ধ, খোকন এবং ডাক্তার নুসরাত আপ্রাণ চেষ্টা করে দুটি জীবনকে বাঁচাতে। ডাক্তার নুসরাতের পরামর্শে খোকন হালদার লঞ্চের সেন্ট্রাল মাইক দিয়ে ঘোষণা দেয় রোগীর জন্য রক্তের প্রয়োজন। যাতে করে যাত্রীদের মধ্য থেকে ডোনার এগিয়ে আসে। পুরো লঞ্চের যাত্রীরা খোকন হালদারের ডাকে সাড়া দেয়। মাঝনদীতে শেষ পর্যন্ত লঞ্চ কর্তৃপক্ষ এবং ডাক্তার নুসরাত সেই নারী এবং তার অনাগত সন্তানকে কি বাঁচাতে পারেন…? এমনই এক হৃদয়স্পর্শী কাহিনি নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘মানবতা’।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা অলিউল হক রুমী, আইনুন পুতুল, নীলা আহমেদসহ অনেকেই।

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman