মমতার হাতেই বাংলা, ১৬৭টি আসন ঘাসফুলশিবিরের, বাম-কংগ্রেস ১২০


প্রকাশের সময় : মে ১৭, ২০১৬, ৫:৪০ AM
মমতার হাতেই বাংলা, ১৬৭টি আসন ঘাসফুলশিবিরের, বাম-কংগ্রেস ১২০

imgres-4ফুলবাড়িয়া নিউজ 24 ডটকম : আগামী ১৯ মে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করবে নির্বাচন কমিশন। তার আগে সোমবার বিভিন্ন সংবাদমাধ্যমের এক্সিট পোলের ফলাফল নিয়ে শুরু হয়ে গেল ভোটপর্বের চূড়ান্ত কাউন্টডাউন।

এদিন জাতীয় এবং আঞ্চলিক টিভির সংবাদ চ্যানেলে এক্সিট পোল সংক্রান্ত আলোচনায় দু’টি বিষয়ে মোটামুটি একমত হয়েছেন ভোট বিশেষজ্ঞরা। এর প্রথমটি হল, পশ্চিমবঙ্গে ফের ক্ষমতায় আসীন হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাম-কং জোটকে হারিয়ে নবান্নের তখতে বসতে চলেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। নির্বাচন বিশ্লেষকদের দ্বিতীয় পূর্বাভাস, অসমে বিদায নিতে চলেছে তরুণ গগৈয়ের সরকার। তাঁদের মতে, এই রাজ্যে প্রথম বার ক্ষমতার মসনদে বসতে চলেছে বিজেপি।

দীর্ঘ কয়েক দশকের অহি-নকুল সম্পর্কে সাময়িক ইতি টেনে এবারের বিধানসভা নির্বাচনের ময়দানে জোট বাঁধে বামফ্রন্ট ও কংগ্রেস। উদ্দেশ্য একটাই, মমতা বন্দ্যোপাধ্যায়কে গদিচ্যুত করা। এক্সিট পোলের ফলাফল জানাচ্ছে, নজিরবিহীন এই জোটের প্রতি পশ্চিমবঙ্গের ভোটাররা বিশেষ সদয় হননি। ফলে রাজ্য শাসনের লাগাম থাকছে মমতার হাতেই। টাইমস নাও-ইন্ডিয়া টিভি সি-ভোটার পোল জানিয়েছে, এবার মোট ১৬৭টি আসন পেতে চলেছে ঘাসফুলশিবির। উল্টোদিকে বাম-কংগ্রেস জোট পাচ্ছে ১২০টি আসন। বিজেপি এই রাজ্যে পেতে চলেছে ৪টি আসন।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস পোলের হিসেবে আবার ২৪৩টি আসন জিতে নিরঙ্কুশ গরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে তৃণমূল। এই সমীক্ষায় বাম-কংগ্রেস জোটের কপালে জুটতে চলেছে ৪৫টি আসন, বিজেপি পাচ্ছে ৩টি আসন। অন্য দিকে, এবিপি আনন্দ পরিচালিত এক্সিট পোলের হিসেবে, তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ১৭৮টি আসন। বাম-কংগ্রেস জোট পাচ্ছে ১১০টি আসন এবং বিজেপি জিততে চলেছে মাত্র একটি আসনে।

অসমে বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী তরুণ গগৈ যে সিংহাসন হারাতে চলেছেন, এক্সিট পোলের হিসেব দেখে সেই বিষয়ে নিশ্চিত ভোট বিশেষজ্ঞরা। এবিপি আনন্দের এক্সিট পোল জানাচ্ছে, অসম বিধানসভার মোট ১২৬টি আসনের মধ্যে ৮১টিতে জিতে সরকার গড়তে চলেছে ভারতীয় জনতা পার্টি। রাজ্যের শাসনভার যে গেরুয়া শিবিরের হাতেই যেতে চলেছে, সে সম্পর্কে একমত টুডে’জ চাণক্য এবং ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস পোলও। এই দুই গোষ্ঠার সমীক্ষা অনুসারে, অসমে যথাক্রমে ৮৬টি এবং ৯০টি আসন পেতে চলেছে বিজেপি।

কিছুটা ব্যতিক্রমী সুর অবশ্য শোনা গিয়েছে টাইমস নাও-সি ভোটার এক্সিট পোলে। এই সমীক্ষা অনুযায়ী, অসমে বিজেপি ও কংগ্রেসের মধ্যে জোরদার লড়াই হতে চলেছে। ২০১১ সালের ভোটে ৭৯টি আসন পেলেও এবার বেশ কিছু আসন খোয়াতে চলেছে তরুণ গগৈয়ের নেতৃত্বাধীন কংগ্রেস। তবে তাদের মতে, হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে ৫৭টি আসনে জিতে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি-ই। কংগ্রেস পেতে চলেছে ৪১টি আসন, এআইইউডিএফ জোট পাচ্ছে ১৮টি এবং অন্যান্যরা ১০টি আসন পেতে পারেন বলে জানা গিয়েছে।

তামিল নাড়ুতে এবারও সিংহাসন থাকছে আম্মা জয়ললিতার দখলে, এমনটাই জানা গিয়েছে টাইমস নাও-সি ভোটার এক্সিট পোলের হিসেবে। এই সমীক্ষা অনুসারে, বিধানসভা নির্বাচনে এবার ১৩৯টি আসন পেয়ে সরকার গড়তে চলেছে এআইএডিএমকে জোট। ডিএমকে জোট ৭৮টি আসন পেয়ে বিরোধী নেতৃত্বে বহাল থাকবে বলে জানা যাচ্ছে। এছাড়া ডিএমডিকে জোট পাবে ১৫টি আসন এবং অন্যান্য প্রার্থীরা ২টি আসন পেতে চলেছেন বলে সমীক্ষার মত।

অন্য দিকে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস এক্সিট পোলের সমীক্ষা জানাচ্ছে, তামিল নাড়ুতে এবার ক্ষমতায় আসতে চলেছে করুণানিধির ডিএমকে জোট। এই এক্সিট পোলের হিসেবে, তারা পেতে চলেছে ১৩২টি আসন। এআইএডিএমকে জোট সম্ভবত ৯৯টি আসন পাচ্ছে। অন্যান্যরা পেতে চলেছেন ৩টি আসন।

টাইমস নাও-সি ভোটার এক্সিট পোলের সমীক্ষা অনুসারে, এবারের কেরালা বিধানসভার ১৪০টি আসনের মধ্যে বাম জোট এলডিএফ পেতে চলেছে ৭৮টি আসন। ইউডিএফ জোট পেতে চলেছে ৫৮টি, বিজেপি ও অন্যান্য প্রত্যেকে ২টি করে আসন পাবে বলে মনে করা হচ্ছে।

আবার ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস এক্সিট পোলের হিসেবে এলডিএফ জোট আরও বেশি আসনে জিততে চলেছে। তাদের সমীক্ষা বলছে, জোট মোট ৯৪টি আসনে জয়লাভ করবে। ৪৩টি আসন পেতে চলেছে ইউডিএফ জোট এবং বিজেপি-র দখলে থাকবে ৩টি আসন।

পুদুচেরি বিধানসভায় ক্ষমতায় বসতে চলেছে কংগ্রেস, জানাচ্ছে টাইমস নাও-সি ভোটার এক্সিট পোলের হিসেব। তাদের মতে, মোট ৩০টি আসনের মধ্যে ১৪টিতে জিততে চলেছে কংগ্রেস। পাশাপাশি এআইএনআরসি পেতে চলেছে ৯টি, এআইএডিএমকে ৫টি এবং অন্যান্যরা ২টি আসন। অন্য দিকে ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস এক্সিট পোলের সমীক্ষায় দেখা যাচ্ছে, ১৮টি আসনে জিততে চলেছে কংগ্রেস, ১০টি আসন পাবে এআইএনআরসি এবং ২টি আসন পাবে এআইএডিএমকে।

https://www.bkash.com/