ভালুকায় কলেজের ব্যানারে কিন্ডারগার্ডেন স্কুল নিরাপত্তা ঝুকিতে কোমলমতি শিশুরা


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০১৬, ১:০৭ PM
ভালুকায় কলেজের ব্যানারে কিন্ডারগার্ডেন স্কুল   নিরাপত্তা ঝুকিতে কোমলমতি শিশুরা

valuka-pic-111জাহিদুল ইসলাম খান ভালুকা প্রতিনিধি ঃ ডিজিটাল যোগে এনালগ কারবার । চারিদিকে বিলের পানিতে থৈ থৈ করছে তিনপাশ । তারই এক কোনায় ছোট্র একটি হাফ বিল্ডিং ঘর সামনে লেখা বিশাল সাইনবোর্ড আকবর আলী খান কারিগরি কলেজ । টিনের চালায় ভাঙ্গা মোচরানো বেড়ায় ভিতরে কিছু কোমলমতি ছেলে মেয়ে জোরে শুরে পড়তাছে অ আ ই,ইত্যাদি এটা তো কলেজ তাহলে এই সব লেখাপড়া জিঙ্গেস করতেই এক শিক্ষক বললেন না এটা কলেজ না এটা কিন্ডারগার্ডেন স্কুল । তাহলে বিশাল দুটি সাইনবোর্ড কলেজের কেন জানতে চাইলে ওই শিক্ষক নিরব থাকেন । আবার চারিদিকে পানি কোন খেলার মাঠ নাই,কোন টিউবয়েল নাই ,টয়লেট একটা থাকলেও ব্যবহারের অযোগ্য , চারিদিকে পানি টুইটম্বর থাকায় যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা এমন পরিবেশেই কিভাবে কিন্ডারগার্ডেন স্কুল চালান জানতে চাইলাম স্কুলের প্রধান শিক্ষক শহিদুল ইসলামের কাছে তিনিও কোন সউওর দিতে পারলেন না । এমনই একটি কলেজে কাম কিন্ডারগার্ডেন স্কুলের সন্ধান মিললো উপজেলা সদরের খুব কাছেই ভালুকা যাওয়ার পথে রাস্তার পার্শ্বে মল্লিকবাড়ী ইউনিয়নের বর্তা গ্রামে । অনিয়ম যেখানে নিয়মতে পরিনতি হয়েছে । শিক্ষাকে বানিজ্যে পরিনত করেছেন এই এলাকার কিছু অসাধূ শিক্ষিত মানুষ । একটি কলেজ প্রতিষ্ঠা করতে যেমন নীতিমালা আছে, ঠিক একটি কিন্ডারগার্ডেন করতেও নীতিমালা আছে কিন্তু তারা সমস্ত নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে এই রকম অসাধু কারবার চালিয়ে যাচ্ছেন বছরের পর বছর ।
কলেজ অধ্যক্ষ ইকরামুল হক কাঞ্চন জানান ,এই কলেজের সদর দপ্তর কুমিল্লার গৌরীপুরে আপাতত কলেজের কোন কার্যক্রম নাই তাই এই কিন্ডারগার্ডেন স্কুল চলছে । তিনি আরও জানান আমরা ৪টি স্কুলের অনুমোদন প্রাপ্ত হয়েছি এই কলেজের নামেই তা চালানো যায় । বর্তমানে এখানে প্লে থেকে ৫ম শ্রেণী পর্যন্ত পড়ানো হচ্ছে ।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো ঃ শহিদুজ্জামান জানান ,কলেজের ব্যানারে কিন্ডারগার্ডেন স্কুল চলছে তা আমাদের জানা নেই । আপনার মাধ্যমে জানলাম খোঁজ নিয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিবো ।

https://www.bkash.com/