রবিবার, ০৩ Jul ২০২২, ০৭:৫৭ অপরাহ্ন

বিলুপ্তির পথে সুগন্ধি ‘কালোজিরা’ ধান চাষ

রতন ভৌমিক,ঈশ্বরগঞ্জ : শুধুমাত্র ফলন পার্থক্যের কারণে পুরনো ঐতিহ্যে লালিত ধানের জাতগুলি আজ হারিয়ে যেতে বসেছে। কৃষক পর্যায়ে বীজ সংরক্ষণ ও আজন্ম চাষ করে আসা অনেক জাতের ধান ফসলের মাঠ থেকে হারিয়ে যাচ্ছে কালের গর্ভে।
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে অন্য জাতের মতো আমন মওসুমে চাষ করা সুগন্ধি ‘তুলসীমালা’ ও ‘কালোজিরা’ ধান চাষ আজ বিলুপ্তির পথে। দিগন্ত বিস্তৃত সোনারাঙা ফসলের মাঠে আগে সহজেই চোখে পড়তো কালোজিরা ধানের ক্ষেত। এখন উচ্চ ফলনশীল ধানের অনেক জাত দখল করে নিয়েছে পুরনো সুগন্ধি ধানের স্থান। যদিও সুগন্ধ ও স্বাদের মান বিচারে উচ্চ ফলনশীল জাতের ধান অনেক পিছিয়ে তবুও অনেক কৃষক বাণিজ্যিকভাবে চাষ করছেন শুধুমাত্র ফলন পার্থক্যের কারণে । আবার পুরনো ঐতিহ্যকে ধরে রাখতে শুধুমাত্র পারিবারিক চাহিদার কারণে অনেক সামর্থ্যবান কৃষক সুগন্ধি কালোজিরা ধানের চাষ করছেন। কারণ কালোজিরা ও উচ্চ ফলনশীল সুগন্ধি চালের তৈরি পোলাও, মিষ্টান্ন ও পিঠার রয়েছে স্বাদে ভিন্নতা।
সংশ্লিষ্ট কৃষিবিদদের ধারণা, ফলন পার্থক্যে মোহাবিষ্ট কৃষক যেভাবে স্থানীয় ও পুরনো জাতের ধানের প্রতি আগ্রহ হারাচ্ছেন অচিরেই ‘তুলসীমালা’ ও ‘কালোজিরা’ নামক সুগন্ধি ধানের ঠাঁই হবে কৃষি গবেষণা কেন্দ্রের রাইস ব্যাংকে।

জানা গেছে, উল্লিখিত জাতের সুগন্ধি ধানের স্থান দখল করেছে ব্রি ধান ৩৪। স্বল্পকাল, অধিক ফলন ও রোগবালাই কম হওয়ায় এ জাতের ধান চাষে ঝুঁকছেন কৃষক।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এবছর উপজেলায় ৪শ ১০ হেক্টর জমিতে ব্রি ধান ৩৪ জাতের সুগন্ধি ধানের আবাদ করা হয়েছে। তার মধ্যে কালোজিরা ধানের চাষ করা হয়েছে ১শ ৮১ হেক্টর জমিতে। আর গতবছর কালোজিরা ধানের চাষ করা হয়েছিল ২শ হেক্টর জমিতে।

উপজেলার মাঝিয়াকান্দি গ্রামের কৃষক আবুল হাসেম বলেন, ‘ ফলন কম হলেও সুগন্ধ বেশি হওয়ায় পারিবারিক চাহিদার কারণে কালোজিরা ধানচাষ করেছি’।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, একথা অস্বীকার কোনো উপায় নেই যে ফলন পার্থক্যের কারণে কালোজিরা ও তুলসীমালা সুগন্ধি ধানচাষ আজ বিলুপ্তির পথে।
উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, পুরনো সুগন্ধি ধানচাষে কৃষকের আগ্রহ কমে যাওয়ার প্রধান কারণ হচ্ছে ফলন পার্থক্য। দিনদিন কৃষি জমি কমে যাচ্ছে; কিন্তু উৎপাদন বাড়ছে। এক্ষেত্রে অধিক ফলনকেই প্রাধান্য দেওয়া হচ্ছে । আর এ কারণেই পুরনো সুগন্ধি ধানচাষ আজ বিলুপ্তির পথে বলে জানান তিনি ।

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman