বিজয়ের মাস শুরু আজ ১ডিসেম্বর


প্রকাশের সময় : ডিসেম্বর ১, ২০১৫, ৯:৫৪ AM
বিজয়ের মাস শুরু আজ ১ডিসেম্বর

4444444ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : আজ ১ ডিসেম্বর বিজয়ের মাস শুরু। ১৯৭১ সালের এ মাসের ১৬ তারিখে শত্রুমুক্ত হয় দেশ। অর্জিত হয় মহান স্বাধীনতা। বিশ্বের মানচিত্রে সার্বভৌম দেশ হিসেবে নিজের স্থান দখল করে বাংলাদেশ।

বিজয় ছিল আনন্দ, উল্লাস ও গৌরবের। সঙ্গে আপনজনকে হারানোর বেদনা, কান্না। তবে বিজয়ের ৪৪ বছরে অনেক কিছুই বদলে গেছে। যুদ্ধাপরাধী ও স্বাধীনতাবিরোধীদের ৪ জনের ফাঁসি কর্যকর হয়েছে। সামনে ঝুলছে অনেকের ফাঁসির দড়ি।

দেশের তরুণ প্রজন্মের মধ্যে জেগে উঠেছে দেশপ্রেম, গণতান্ত্রিক চেতনা। দেশ আবারও সামনে এগিয়ে যাচ্ছে মুক্তিযুদ্ধের চেতনায়। ডিসেম্বরের শুরু থেকেই বাঙালির সম্মুখযুদ্ধে একের পর এক পরাজয়ে পায়ের তলা থেকে মাটিও সরে যেতে থাকে পাক হানাদারদের। তার ওপর ভারতীয় মিত্রবাহিনীর শাণিত আক্রমণে পর্যদুস্ত হয়ে পড়ে পাকিস্তানি সৈন্যরা। ইয়াহিয়া বুঝতে পারে বাংলাদেশের স্বাধীনতা অর্জন এখন সময়ের ব্যাপার মাত্র। পাকিস্তান পরাজয়ের বিষয়টি বুঝতে পেরে নতুন কূটকৌশল শুরু করে। সম্মুখযুদ্ধের পাশাপাশি কূটনেতিক কৌশলেও হারতে থাকে পাকিস্তান।

বাঙালির জন্মভূমি মুক্ত করার লড়াইকে আড়ালে রাখতে পাক-ভারত যুদ্ধ শুরু হয়েছে বলে বেতারে ঘোষণা দেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান।

কিন্তু কোনো ষড়যন্ত্রই বাঙালিকে দাবিয়ে রাখতে পারেনি। মাতৃভূমিকে হানাদারমুক্ত করতে তারা মরণপণ লড়াই চালিয়ে যান। একদিকে হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের প্রাণপন যুদ্ধ, অন্যদিকে মিত্রবাহিনীর সাঁড়াশি আক্রমণ। প্রাণ বাঁচাতে পাক হানাদাররা বীর বাঙালির কাছে আত্মসমর্পণের পথ খুঁজতে থাকে। একপর্যায়ে বাংলাদেশ দ্রুত মুক্তিযুদ্ধের চূড়ান্ত পরিণতির দিকে যায়। লাভ করে স্বাধীনতা।

https://www.bkash.com/