বদলে যাওয়া এক থানার কারিগর-ওসি মামুন


প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০১৭, ১১:৩২ AM
বদলে যাওয়া এক থানার কারিগর-ওসি মামুন

জাহিদুল ইসলাম খান, ভালুকা : ভালুকা মডেল থানা, বাংলাদেশের প্রথম মডেল থানা। সাবেক তত্বাবধায়ক সরকারের আমলে বাংলাদেশের প্রথম মডেল থানার আত্মপ্রকাশ হয় ভালুকা মডেল থানার। সেই মডেল থানার চিত্র এখন অন্যরকম। বিগত ২ বছর আগেও জরাজীর্ণ এই থানা ভবন ও আশপাশের অবস্থা দেখে যে কেউ চোখ কপালে তুলতো, প্রশ্ন করতো এই হাল দেশের প্রথম মডেল থানার? কিন্তু বর্তমানের চিত্র একেবারেই অন্যরকম। সাইনবোর্ড আর পুলিশ না থাকলে সবাই বলবে এটা কোন মিনি পার্ক। আর এই মিনি পার্কের কারিগর হলেন বর্তমান অফিসার ইনচার্জ (ওসি) মামুন । আইনশৃঙ্খলা রক্ষার্থে তিনি যেমন পারদর্শী ও কর্মচঞ্চল ঠিক থানার পরিবেশ উন্নয়নে তিনি স্বপ্নীল কারিগর। এখন যে কেউ বলবে মডেল থানার চিত্র ঠিক মডেলে পরিনত হয়েছে। ওসি মামুনের একান্ত প্রচেষ্টায় থানার বর্তমান চিত্র পাল্টে গেছে। এখন সেবা নিতে আসা মানুষেরা থানার কম্পাউন্ডে এসে স্বস্থির নিঃশ্বাস ফেলে। যেখানে ময়লা আর্বজনার স্তুপ ছিলো সেখানে তিনি পাঁকা করে টাইলস লাগিয়ে দৃষ্টিনন্দন বসার ব্যবস্থা করেছেন। তিনি থানা পুলিশের মেস ও রান্না ঘর তৈরী, কমিউনিটি পুলিশিং ও গ্রাম পুলিশ সেন্টার নির্মাণ। দৃষ্টিনন্দন কার পাকিং এর ব্যবস্থা। সিসি ক্যামেরা সাব-কন্ট্রোল রুম, কফি কর্ণার, দৃষ্টিনন্দন ওয়াস রুম, থানা কম্পাউন্ড পাঁকা করণ, স্যালুটিং ডাইস, গোল ঘর (অবকাশ) নির্মাণ। শিশু বান্ধব অফিসার রুম, মহিলা বিষয়ক অফিসার রুম ও সার্ভিস ডেলিভারী অফিসার রুম সহ আরও অনেক উন্নয়নমূলক কাজ করেছেন তিনি।
ভালুকা প্রেসক্লাবের সভাপতি কামরুজ্জামান মানিক বলেন, ওসি মামুন সত্যিকারেই পরিবেশ বান্ধব একজন মানুষ। তিনি ভালুকা থানার চিত্রই পাল্টে দিয়েছেন । তিনি প্রমাণ করেছেন একজন মানুষের ইচ্ছা আর আন্তরিক থাকলে সবই সম্ভব।
অফিসার ইনচার্জ মামুন অর রশিদ জানান, আমার এই উন্নয়নের প্রচেষ্টা অব্যাহত থাকবে। সবার সহযোগিতায় ভালুকাকে একটি মডেল হিসাবে উপস্থাপন করতে চাই। এইজন্য সবার সহযোগিতা চান তিনি।

https://www.bkash.com/