বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে দেওয়ার প্রশ্নে যা বললেন মিলার


প্রকাশের সময় : অগাস্ট ৮, ২০২৩, ৪:১৯ PM
বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে দেওয়ার প্রশ্নে যা বললেন মিলার

বাংলাদেশের আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের বিষয় ছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের ফিরিয়ে দেওয়ার ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলারকে প্রশ্ন করা হয়েছে। দেশটির স্থানীয় সময় গতকাল সোমবার ওয়াশিংটন ডিসিতে নিয়মিত ব্রিফিংয়ে এ বিষয়ে প্রশ্ন করা হয়।

সেখানে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলারকে বলা হয়, ১৫ আগস্ট বাংলাদেশ জাতীয় শোক দিবস পালন করে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার পরিবারসহ নির্মমভাবে হত্যা করা হয়।

যুক্তরাষ্ট্রে এখনো অন্তত একজন বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি প্রকাশ্যে আছে। বঙ্গবন্ধুর সকল খুনিকে বিচারের আওতায় এবং তাদের বাংলাদেশে ফিরিতে দেওয়াকে কি আপনি সমর্থন করেন?

এর জবাবে মিলার বলেছেন, ‘প্রত্যর্পণের বিষয়ে আমরা কোনো মন্তব্য করি না।’

তবে এদিন বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনে বাংলাদেশ সরকারের নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে এক প্রশ্নের জবাবে মিলার বলেন, ওই আইন সংস্কার এবং মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে সরকারের দীর্ঘদিনের প্রতিশ্রুতিকে যুক্তরাষ্ট্র স্বাগত জানায়।

এ সময় বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন সমালোচনাকারীদের আটক, গ্রেপ্তার এবং তাদের মুখ বন্ধ রাখার জন্য আইনটি ব্যবহার করা হচ্ছিল বলেও মন্তব্য করেন ম্যাথু মিলার।

https://www.bkash.com/