শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৪০ পূর্বাহ্ন

পদ্মা সেতুর ৩৬ তম স্প্যান বসলো, দৃশ্যমান ৫ দশমিক ৪ কিলোমিটার

অন লাইন ডেস্ক :

পদ্মাসেতুর ৩৬তম স্প্যান সফলভাবে বসানো হয়েছে। ৩৫তম স্প্যান বসানোর সাত দিনের মাথায় আজ শুক্রবার সকালে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ২ ও ৩ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসানো হয়। এতে করে সেতুর ৫ হাজার ৪০০ মিটার দৃশ্যমান হলো।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে ওয়ান-বি স্প্যানটি সেতুর ২ ও ৩ নম্বর পিলারের ওপর বসানোর কার্যক্রম শুরু হয়। আজ শুক্রবার সকালে ওই স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। এর মাধ্যমে সেতুর ৫ হাজার ৪০০ মিটার দৃশ্যমান হয়েছে। এদিকে সম্পূর্ণ সেতু দৃশ্যমান হতে মাত্র ৫টি স্প্যান বাকি রয়েছে।

এর আগে, গত ৩১ অক্টোবর মাওয়া প্রান্তের ৭ ও ৮ নম্বর খুঁটির ওপর বসানো হয় ৩৫তম স্প্যান। গত মাসে বসানো হয় ৪টি স্প্যান। এই মাসেও ৪টি স্প্যান বসানোর কথা আছে।

সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের জানান, গতকাল বৃহস্পতিবার ১১টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ ওয়ান-বি নামের স্প্যানটিকে নিয়ে রওনা হয়। ২-৩ নম্বর পিলারের অবস্থান মাওয়া প্রান্তে। অল্প সময়ের মধ্যে স্প্যান পিলারের কাছে পৌঁছে যায়। তবে সময় স্বল্পতার কারণে বৃহস্পতিবার স্প্যান বসানো যায়নি। আজ শুক্রবার সকালে আবারও কার্যক্রম শুরু হয়। সকাল ৯টা ৪২ মিনিটের দিকে স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।

মূল সেতু নির্মাণে কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদীশাসনের কাজ করছে চীনা প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। বহুমুখী এ সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো।

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman