সোমবার, ২৯ মে ২০২৩, ১১:১৩ পূর্বাহ্ন

ত্রিশালে ৩দিন ব্যাপি নজরুল জন্মদিনের জয়ন্তির উদ্বোধন

tresalবিশেষ সংবাদদাতা, ত্রিশাল : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কবি নজরুল ছিলেন শোষন, নীপিড়ন ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আপোষহীন। তিনি শাসন, শোষন, পরাধীনতার বিরুদ্ধে যুদ্ধ করেছেন। তিনি দেশ-কাল ও ধর্মের উর্ধে মানুষকে স্থান দিয়েছিলেন। তিনি ছিলেন সকলের কবি। তাঁর জীবনের বিচিত্র ও বর্ণাঢ্য অধ্যায় ছিল। নজরুলের জীবনই নজরুলকে শিখিয়েছে, কেউ তাকে গড়ে তুলেননি, তখন তাকে গড়ে তোলার মতো কেউ ছিল না। মন্ত্রী আরো বলেন, নজরুলের বিস্ময়কর প্রতিভার অপ্রতিরোধ্য কাব্যশক্তি বিশ্বকবি রবীন্দ্রনাথের মনকে জয় করেছিল। বয়সের অনেক ব্যবধান থাকা সত্ত্বেও শুধু প্রতিভার কারনে নজরুলে সাথে রবীন্দ্রনাথের গভীর সর্ম্পক গড়ে উঠে।
২৫মে বুধবার বিকেলে ময়মনসিংহের ত্রিশালের দরিরামাপুর নজরুল মঞ্চে ময়মনসিংহ জেলা প্রশাসন ও সংস্কৃৃতি মন্ত্রনালয়ের আয়োজনে ৩দিন ব্যাপী নজরুল জন্ম জয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের দুরদর্শী রাজনৈতিক নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি নজরুলের প্রতিভাকে চিনতে পেরে বাংলাদেশের এনে জাতীয় কবির মর্যাদা দিয়েছিলেন। শুধু মর্যাদা নয় তার এবং তার পরিবারবর্গের দায়িত্ব নিয়েছিলেন। কৃষিমন্ত্রী বলেন, নজরুল একজন খাটি বাঙ্গালী ছিলেন। নজরুলকে বাঙ্গালী হিসেবে পরিচয় দিতে পারলেই সত্যিকার নজরুলের প্রতি শ্রদ্ধা জানানো হবে।
ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ অধ্যক্ষ মতিউর রহমান, এডভোকেট মোসলেম উদ্দিন এমপি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহীত উল আলম, পুলিশ সুপার মঈনুল হক, সাবেক এমপি আব্দুল মতিন সরকার, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন, ত্রিশাল পৌর মেয়র এবিএম আনিসুজ্জামান।
নজরুল জন্মবার্ষিকী উপলক্ষ্যে ত্রিশালের নজরুল একাডেমী মাঠে বই মেলা ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়। দুটি মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। মেলায় প্রায় ৫শতাধিক স্টল বসেছে। নজরুল প্রেমীদের আনাগোনায় মুখরিত এখন ত্রিশাল পৌর এলাকা। নজরুল জন্ম জয়ন্তীর দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর প্রধান অতিথি থাকবেন।

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman