রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:৩২ পূর্বাহ্ন

করোনার চেয়ে ‘জঘন্য’ ধরন ডেলটা : ফাউসি

ডেলটাকে করোনার ‘জঘন্য’ ধরন হিসেবে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। স্থানীয় সময় গতকাল রোববার তিনি করোনার ডেলটা ধরন নিয়ে এ মন্তব্য করেন বলে বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে।

এবিসি নিউজের একটি অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে ফাউসি বলেন, এটা খুবই স্পষ্ট যে ডেলটা একটি জঘন্য ধরন। এটির মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়ার ক্ষমতা অনেক বেশি।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ জানান, করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রে যেসব টিকা ব্যবহৃত হচ্ছে, সেগুলো খুব ভালো কাজ করছে। সেগুলো ডেলটার বিরুদ্ধেও সুরক্ষা দেয়।

তিনি বলেন, ‘খারাপ খবর হলো, আমাদের খুব জঘন্য একটি ধরন আছে। আর ভালো খবর হলো, আমাদের টিকা আছে, যা এ ধরনের বিরুদ্ধে কাজ করে।’

সম্প্রতি ফাউসি বলেন, দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসের বিরুদ্ধে অধিকাংশ টিকাই বেশ কার্যকর। এ জন্য তিনি জনগণকে দ্রুত টিকা নিতে আহ্বান জানান।

করোনার ডেলটা ধরনকে শুরুতে ‘ভারতীয় ধরন’ বলা হতো। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার এ ধরনের নাম দেয় ‘ডেলটা’।

গত বছরের অক্টোবরে ভারতে প্রথম করোনার ডেলটা ধরন শনাক্ত হয়। করোনার এ ধরন অতি সংক্রামক। মূলত, এ ধরনের কারণেই গত এপ্রিল ও মে মাসে ভারতে করোনা পরিস্থিতি ভয়ংকর রূপ নেয়।

বর্তমানে বিশ্বের অন্তত ৮৫টি দেশে করোনার ডেলটা ধরন শনাক্ত হয়েছে। ভাইরাসের এ ধরন এখন এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন অংশে প্রাধান্যশীল। পাশাপাশি যুক্তরাষ্ট্রেও বাড়ছে সংক্রমণ।

করোনার ডেলটা ধরনের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় সারা বিশ্বে স্বাস্থ্যসেবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমন প্রেক্ষাপটে গত শনিবার বিশ্বের ধনী দেশগুলোর জোট তথা জি-২০-ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা সতর্ক করে বলেছেন, ডেলটা ধরনের সংক্রমণ বেড়ে যাওয়ায় বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারে আরও ধীরগতি হবে।              সূত্র : আমাদের সময়

Please Share This Post in Your Social Media

কপিরাইট © ফুলবাড়িয়ানিউজ২৪ ডট কম ২০২০
Design & Developed BY A K Mahfuzur Rahman