কক্সবাজার এক্সপ্রেসের পর এবার ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনেও যুক্ত হলো ‘ট্রেনবালা’


প্রকাশের সময় : জানুয়ারী ৩, ২০২৪, ৭:৩৩ PM
কক্সবাজার এক্সপ্রেসের পর এবার ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনেও যুক্ত হলো ‘ট্রেনবালা’

নিজস্ব প্রতিবেদক : সুবর্ণ এক্সপ্রেস ট্রেনেও ট্রেনবালা যুক্ত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া ট্রেনটিতে ১২ জন নারী স্টুয়ার্ড ছিলেন। এর আগে শুধু কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে যাত্রীসেবায় ট্রেনবালা (ট্রেন স্টুয়ার্ড) যুক্ত হয়েছিল।
রেল পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) মো. নাজমুল ইসলাম বলেন, আধুনিক ট্রেনসেবা দেওয়ার লক্ষ্যে প্রথম কক্সবাজার এক্সপ্রেস ট্রেনে নারীরা যুক্ত হন। এখন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনেও নারী সেবক যুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে সব আন্তনগর ট্রেনে নারীদের যুক্ত করা হবে।
নাজমুল ইসলাম আরও বলেন, এই ট্রেনে যাওয়া-আসা মিলিয়ে ৫০ জন নারী স্টুয়ার্ড সেবা দিচ্ছেন। এক কথায় বলা যায়, বিমানের মতো ট্রেনেও এখন সেবা মিলছে ‘ট্রেনবালার’। এর আগে তাঁদের পর্যাপ্ত ট্রেনিং দিয়েছে বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং-অনবোর্ড সার্ভিস প্রোভাইডার ওনার্স অ্যাসোসিয়েশন। এটির সভাপতি হিসেবে আছেন মো. শাহ আলম। তাঁর অধীনে রয়েছে সুবর্ণ এক্সপ্রেস ট্রেন, মহানগর গোধূলি ও তূর্ণা এক্সপ্রেস ট্রেন।
বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং-অনবোর্ড সার্ভিস প্রোভাইডার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শাহ আলম বলেন, ‘বিমানের মতো ট্রেনেও নারী সেবক যুক্ত করা হয়েছে। রেল মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাওয়ার পর নারীদের আমরা ট্রেনিংয়ের ব্যবস্থা করি। তারপর একে একে আন্তনগর ট্রেনে যুক্ত করা হচ্ছে তাঁদের। নারী হিসেবে যাতে তাঁরা কোনো সংকোচ না করেন, সেদিকেও খেয়াল রাখছি। তাঁদের নিরাপত্তার বিষয়টিও আমরা দেখছি।
এর আগে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন গনমাধ্যমে বলেছিলেন, ‘নারী-শিশুসহ যাত্রীসেবা উন্নয়নে নারী সেবকেরা অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে থাকেন। বিষয়টি লক্ষ্য রেখেই নারী সেবক নিয়োগ দিচ্ছি। দক্ষ, চটপটে, স্মার্ট—এসব নারী সাধারণ যাত্রীদের কাছে ‘ট্রেনবালা’ হিসেবে পরিচিতি লাভ করেছেন। শুধু কক্সবাজার রুটে নয়, বিরতিহীন সব কটি ট্রেনেই এই সেবা নিশ্চিত করা হবে।

https://www.bkash.com/