ঐতিহ্যবাহী বড়বিলায় মাছ সহ জলজ উদ্ভিদ শাপলা ও পদ্ম রক্ষায় অভিযান


প্রকাশের সময় : জুলাই ২৭, ২০২৩, ১:২৪ PM
ঐতিহ্যবাহী বড়বিলায় মাছ সহ জলজ উদ্ভিদ শাপলা ও পদ্ম রক্ষায় অভিযান

ফুলবাড়িয়া নিউজ 24 ডট কম : সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত বিভিন্ন উপায়ে মাছ ধরায় মাছ কমে যাওয়া সহ জলজ উদ্ভিদ, শাপলা ও পদ্ম রক্ষায় ময়মনসিংহের ফুলবাড়িয়ার বড়বিলায় অভিযান চালায় ভ্রাম্যমান আদালতের নির্বাহি ম্যাজিস্ট্যাট। বুধবার (২৬ জুলাই) সকাল ৬ টা হতে ৯ পর্যন্ত তিন ঘন্টা এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহি ম্যাজিস্ট্যাট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদুল করিম। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান তালুকদার, স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।


আদালত সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে বড়বিলার মৎস্যজীবীদের অভিযোগ ছিল, বড়বিলাতে কতিপয় লোক সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত মশারি জাল, চাইনিজ বেড় জাল, কারেন্ট জাল দিয়ে অনিয়ন্ত্রিত উপায়ে মাছ ধরা হচ্ছে। এতে বিলে মাছের পরিমাণ কমে যাওয়ার সাথে সাথে জলজ উদ্ভিদ শাপলা ও পদ্ম আশংকাজনক হারে কমে যাচ্ছে। তাই বিষয়টি আমলে নিয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার অনুরোধে ও স্থানীয় জনগণ এবং গ্রাম পুলিশের সহায়তায় দেশের ঐতিহ্যবাহী বড়বিলায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে প্রায় ৭৫০ হাত চায়না জাল, ৭৫০ মিটার মশারি জাল ও ১০০০ মিটার কারেন্ট জাল আটক, জব্দ এবং ধ্বংস করা হয়। অভিযানে স্থানীয় গ্রামবাসী সন্তোষ প্রকাশ করেন। তবে তারা এ ধরনের অভিযান নিয়মিত পরিচালনার অনুরোধ জানিয়েছেন।
ভ্রাম্যমান আদালতের নির্বাহি ম্যাজিস্ট্যাট মোহাম্মদ নাহিদুল করিম জানান, বড়বিলার মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষায় যে কোন সময় এরূপ আরও যৌথ অভিযান পরিচালনা করা হবে। এছাড়াও অন্যান্য বিলেও এ অভিযান চলমান থাকবে।

https://www.bkash.com/