জাতিসংঘের সামনে প্রদর্শনের জন্য নির্মাণ হবে ‘একুশে’ ও ‘স্বাধীনতা স্তম্ভ’


প্রকাশের সময় : ডিসেম্বর ২১, ২০১৫, ১:২১ PM
জাতিসংঘের সামনে প্রদর্শনের জন্য নির্মাণ হবে ‘একুশে’ ও ‘স্বাধীনতা স্তম্ভ’

smriti-400x256ফুলবাড়িয়া নিউজ 24 ডটকম : যুক্তরাষ্ট্র: জাতিসংঘের সামনে প্রদর্শনের জন্য ‘একুশে’ ও ‘স্বাধীনতা স্তম্ভ’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভাস্কর্যটি নির্মাণের জন্য ধারণাপত্র আহ্বান করা হয়েছে।

‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালনের ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের সামনে ২০১৬ সালে বর্ণাঢ্য মেলা ও উৎসবের আয়োজন করছে। আন্তর্জাতিক বলয়ে ‘অমর একুশে’ পালনের ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ ১ ফেব্রুয়ারি থেকে মাসব্যাপী এক বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে।

উল্লেখ্য, উত্তর আমেরিকার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের সামনে শহিদ মিনার নির্মাণ করে অভিবাসী বাঙালিরা ১৯৯২ সাল থেকে ‘অমর একুশে’-র প্রতি শ্রদ্ধা নিবেদন করে আসছেন। ‘বাঙালির চেতনা মঞ্চ’ ও ‘মুক্তধারা ফাউন্ডেশন’-এর যৌথ উদ্যোগে প্রতিবছর এই কর্মসূচি পালন করা হয়।

আন্তর্জাতিক বলয়ে মাতৃভাষা দিবস উদযাপনের ২৫ বছর প্রস্তুতি কমিটি ২০১৬ এর প্রধান সমন্বয়কারী বিশ্বজিত সাহা জানান, বাংলার বাইরে বাঙালিদের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালনের ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ ২০১৬ সালে বর্ণাঢ্য মেলা ও উৎসবের আয়োজন করছে। এ উপলক্ষে ফেব্রুয়ারি মাসব্যাপী জাতিসংঘ সদরদপ্তরের সামনে ‘একুশে আমার অহঙ্কার’ শীর্ষক একটি আন্তর্জাতিক ভাস্কর্য স্থাপনেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভাস্কর্যটি নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন রাজ্যে ভ্রাম্যমাণ প্রদর্শনের ব্যবস্থা করা হবে। ভাস্কর্য নির্মাণের জন্য সৃজনশীল শিল্পীদের কাছ থেকে ধারণাপত্র ও ড্রয়িং আহ্বান করা হচ্ছে। বিশিষ্ট শিল্পী ও সুধীজন নির্বাচিত ভাস্কর্যের জন্য উপযুক্ত সম্মানী ও সনদপত্র দেওয়া হবে।

স্বাধীনতার ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে ‘স্বাধীনতা স্মৃতিস্তম্ভ’ শীর্ষক আরেকটি ভাস্কর্য মার্চ মাসে জাতিসংঘ সদরদপ্তরের সামনে স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উক্ত ভাস্কর্যটিও নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন রাজ্যে ভ্রাম্যমাণ প্রদর্শনের ব্যবস্থা করা হবে। ভাস্কর্য নির্মাণের জন্য সৃজনশীল শিল্পীদের কাছ থেকে ধারণাপত্র ও ড্রয়িং আহ্বান করা হচ্ছে। বিশিষ্ট শিল্পী ও সুধীজন নির্বাচিত ভাস্কর্যের জন্য উপযুক্ত সম্মানী ও সনদপত্র দেওয়া হবে।

প্রস্তাবিত ধারণাপত্র ও ড্রয়িং ১৫ জানুয়ারি ২০১৬ এর মধ্যে ই-মেইলে পাঠাতে অনুরোধ করা হচ্ছে।
সূত্র- আমাদের সময়

https://www.bkash.com/