আলহাজ্ব কুতুব উদ্দিনের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন


প্রকাশের সময় : জুলাই ৩১, ২০১৭, ৫:৫১ AM
আলহাজ্ব কুতুব উদ্দিনের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন

77ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : বাংলাদেশ স্কাউট্সের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ইলিশ গত ১৩জুলাই ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন ফুলবাড়ীয়া মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: কুতুব উদ্দিন। অ্যাওয়ার্ড প্রদানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের চীফ স্কাউট ও মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউট্স এর সভাপতি স্কাউটার মো: আবুল কালাম আজাদ ও প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান।
স্কাউট আন্দোলনের ব্যাপক সম্প্রসারন ও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে এ পদক প্রদান করা হয়। আলহাজ্ব মো: কুতুব উদ্দিন ফুলবাড়ীয়া পৌরসভাস্থ ৩নং ওয়ার্ডের একজন স্থায়ী বাসিন্দা। বাংলাদেশ স্কাউট্সের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়াড ‘রৌপ্য ইলিশ’ নিয়ে কথা হয়।
স্কাউটিং রয়েছে ৩টি ধাপ। প্রাথমিক স্তরে কাব স্কাউট, মাধ্যমিক স্তরে- স্কাউট এবং উচ্চ স্তরে (বিশ্ববিদ্যালয়) রোভার স্কাউট। এ তিনটি স্তর পরিচালনার জন্য পৃথক পৃথক শিক্ষক রয়েছেন যাদের কে ইউনিট লিডার বলা হয়। মো: কুতুব উদ্দিন ১৯৬৪ সালে ৬ষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় স্কাউটিং শুরু করেন। ছাত্র জীবন শেষ করে ১৯৭৮ সালে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরুর পর ১৯৮৪সাল থেকে উপজেলা স্কাউটস এর সাথে সম্পৃক্ত হন। প্রাথমিক স্তরে ১৯৯০সালে কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স, ১৯৯১ সালে অ্যাডভান্স কোর্স, ১৯৯২ সালে উডব্যাজ অর্জন করেন। ১৯৯৬সনে বাংলাদেশ স্কাউটস এর সহকারী লিডার ট্রেনার (এ,এল,টি) নিয়োগ প্রাপ্ত হন। ধারাবাহিকতায় মাধ্যমিক স্তরে ১৯৯৮ সালে স্কাউট ইউনিট লিডার অ্যাডভান্স কোর্স, ২০০০ সালে উডব্যাজ অর্জন করেন। সিএলটি কোর্স সম্পূন্ন করায় ২০০৬সালে বাংলাদেশ স্কাউটস এর লিডার ট্রেনার (এল,টি) হিসেবে নিয়োগপ্রাপ্ত হন। উপজেলা, জেলা স্কাউটস এর নির্বাহী কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনসহ ঢাকা আঞ্চলিক স্কাউটস যুগ্ন সম্পাদক ও আঞ্চলিক উপ কমিশনার এর দায়িত্ব পালন করেন। বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের কোর্স লিডার, প্রশিক্ষক ছাড়াও ক্যাম্পুরী, জাম্বুরীসহ কাব স্কাউট, স্কাউট ও রোভার শাখার প্রোগ্রামের দায়িত্ব পালন করেন। ২০১৪সালে কাব স্কাউটের প্রকল্পের আওতায় পাশ্ববর্তী দেশ ভারতে ১০দিনের শিক্ষা সফরে ১৫সদস্য টিমের টিম লিডারের নেতৃত্ব দেন তিনি।
স্কাউট আন্দোলনের ব্যাপক সম্প্রসারন ও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ স্কাউটস এর জাতীয় দফতর রৌপ্য ইলিশ দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। যা গত ১৩জুলাই ওসমানী স্মৃতি মিলনায়তনে মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের কাছ থেকে তিনি গ্রহণ করেন।
রৌপ্য ইলিশের সাথে তাঁকে সম্মামনা হিসেবে মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট এবং প্রধান জাতীয় কমিশনার স্বাক্ষরিত একটি সনদ দেয়া হয়। ২২জুলাই বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চল এর বার্ষিক সাধারণ সভায় প্রাক্তন আঞ্চলিক উপ কমিশনার (গবেষণা ও মুল্যায়ন) মো: কুতুব উদ্দিন দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ইলিশ অর্জন করায় সংবর্ধনা দেয়া হয়। ১০জুলাই নব গঠিত বাংলাদেশ স্কাউটস ময়মনসিংহ অঞ্চলের আওতাধীন হওয়ায় তিনি আঞ্চলিক উপ কমিশনার (গবেষণা ও মুল্যায়ন) এর দায়িত্ব থেকে অব্যহতি নেন।
২০১০ সালে চাকুরী জীবন শেষ অবসরে যান। ২০১১ সালে তিনি পবিত্র হজ্জব্রত পালন করেন। তিনি পারিবারিক জীবনে এক ছেলে ও এক মেয়ের জনক।
শিশু-কিশোর সংগঠন ‘কিশোর সংঘের’ প্রতিষ্ঠাতা সচিব প্রধান, উপজেলা ক্রীড়া সংস্থার সম্পাদক, পাবলিক লাইব্রেরীসহ স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে সম্পৃক্ত আছেন আলহাজ্ব মো: কুতুব উদ্দিন।

https://www.bkash.com/