‘১৬০ দেশে এক কোটি বাংলাদেশি কাজ করে’


প্রকাশের সময় : ডিসেম্বর ১৯, ২০১৫, ২:৩৮ PM
‘১৬০ দেশে এক কোটি বাংলাদেশি কাজ করে’

news_img9-400x240ফুলবাড়িয়‍া নিউজ 24 ডটকম : আজ আন্তর্জাতিক অভিবাসী দিবস। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার লক্ষ্যে প্রতিবছর ১৮ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, বিশ্বের ১৬০টি দেশে বাংলাদেশের প্রায় এক কোটি কর্মী কর্মরত। প্রতিবছর গড়ে পাঁচ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হচ্ছে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন নুরুল ইসলাম বিএসসি।

সংবাদ সম্মেলনে নুরুল ইসলাম বিএসসি বলেন, দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ় করার প্রত্যয়ে অভিবাসী কর্মীরা যে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, সে অনবদ্য অবদানকে মূল্যায়ন করাই এ দিবসের উদ্দেশ্য। আমরা অবৈধ অভিবাসন বন্ধ করেছি এবং বাংলাদেশ থেকে আর কোন কর্মী অবৈধভাবে বিদেশ গমন করতে পারবে না।

‘বিশ্বময় অভিবাসন, সমৃদ্ধ দেশ, উৎসবের জীবন’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযথভাবে উদযাপন করা হবে। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

জেলা প্রশাসনের মাধমে দেশের সকল জেলা ও উপজেলায় এবং বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের অংশগ্রহণে এ দিবসটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি আরো জানান, ১৮ ডিসেম্বর সকাল আটটায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হবে ।
সূত্র- আমাদের সময়

https://www.bkash.com/