আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ১৯ ডিসেম্বর


প্রকাশের সময় : ডিসেম্বর ৩, ২০১৫, ৩:০৬ PM
আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ১৯ ডিসেম্বর

107ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : আসন্ন পৌরসভা নির্বাচন নিয়ে আগামী ১৯ ডিসেম্বর আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার কমিশন বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

এবিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম বৃহস্পতিবার এ প্রতিবেদককে বলেন, আগামী ১৯ ডিসেম্বর পৌরসভা নির্বাচন নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল অব স্টাফ, পুলিশ, বিজিবি, আনসার, এনএসআই, ডিজিএফআই, ডিবি ও কোস্টগার্ডসহ সব বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এ বৈঠকে সার্বিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হবে। এছাড়া স্ব স্ব পৌরসভায় আইন-শৃঙ্খলার পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারাও বৈঠক করবেন।

পৌর নির্বাচন নির্বিঘেœ অনুষ্ঠানের লক্ষ্যে আইন-শৃঙ্খলার বৈঠকে আলোচনার জন্য ৬টি এজেন্ডাও ঠিক করে করেছে কমিশন। এজেন্ডাগুলো হচ্ছে- প্রাক নির্বাচনী আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, নির্বাচনপূর্ব শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টিতে করণীয় স্থির করা। সন্ত্রাসী, মাস্তান ও চাঁদাবাজদের গ্রেপ্তার এবং তাদের দৌরাত্ম রোধের জন্য ব্যবস্থা গ্রহণ, বিভিন্ন নির্বাচনী কার্যক্রম গ্রহণ এবং নির্বাচনী দ্রব্যাদি পরিবহন ও সংরক্ষণের নিরাপত্তা বিধান, নির্বাচনী আইন এবং আচরণ বিধিসহ বিভিন্ন নির্দেশনা সুষ্ঠুভাবে পরিপালনের পরিবেশ সুগম করা এবং ভোটকেন্দ্রের নিরাপত্তা-বিষয়ক কর্ম-পরিকল্পনা গ্রহণ।

এবিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ গতকাল এ প্রতিবেদককে বলেন, পৌরসভা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য গতকাল আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। আসন্ন নির্বাচনে কোন ধরনের অনিয়ম মেনে নেওয়া হবে না। কেউ অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এজন্য সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। আগের নির্বাচনে যেসব অনিয়ম হয়েছিল কমিশন তা থেকে শিক্ষা নিয়েছে।

এ নির্বাচনে মোট ৩ হাজার ৫৮২টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এতে পুর’ষ ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪০জন। মেয়র পদের সংখ্যা ২৩৪, সংরক্ষিত কাউন্সিলর পদের সংখ্যা ৭৩৮, সাধারণ কাউন্সিলর পদের সংখ্যা ২ হাজার ৯৫২টি। ভোটগ্রহণ করবেন মোট ৬১ হাজার ১৪৩ জন কর্মকর্তা।

https://www.bkash.com/