ব্রেকিং নিউজঃ-
Home » আন্তর্জাতিক » জাতিসংঘের নবম মহাসচিব পদে শপথ নিলেন গুতেরেস

জাতিসংঘের নবম মহাসচিব পদে শপথ নিলেন গুতেরেস

Share on Facebook152Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0

image-53055-1481603169

ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : জাতিসংঘের নতুন মহাসচিব হিসাবে শপথ নিয়েছেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী এন্টনিও গুতেরেস। গতকাল সোমবার সাধারণন পরিষদের ১৯৩ সদস্যের সামনে জাতিসংঘ সনদের পান্ডুলিপিতে হাত রেখে নবম মহাসচিব হিসাবে শপথ নেন তিনি।

রয়টার্স এক খবরে জানিয়েছে, জানুয়ারির প্রথম দিন থেকেই দায়িত্ব পালন করবেন তিনি। ৬৭ বছর বয়সী গুতেরেস তার পূর্বসূরি বান কি মুনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

৭২ বছর বয়সী দক্ষিণ কোরীয় নাগরিক বান কি মুন-দুইবার পাঁচবছর মেয়াদে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পালন করেন। চলতি বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে জাতিসংঘের ৮ম ও বর্তমান মহাসচিব বান কি মুনের দ্বিতীয় মেয়াদ।

নতুন মহাসচিব অ্যান্টনিও গুতেরেস একজন পর্তুগীজ রাজনীতিবিদ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সাবেক কর্মকর্তা ইউরোপের শরণার্থী সমস্যা মোকাবেলায় তিনি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত তিনি ১০ বছরের জন্য জাতিসংঘের ইউএনএইচসিআর প্রকল্পে দায়িত্বরত ছিলেন। ৬৬ বছর বয়সী এই সমাজতন্ত্রী ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ব্যক্তিজীবনে একজন প্রকৌশলী। গুতেরেস ইংরেজি, ফরাসি এবং স্প্যানিশ ভাষায় দক্ষ।

উল্লেখ্য, ১২ জন প্রার্থীকে পেছনে ফেলে গত অক্টোবর মাসে জাতিসংঘের নতুন মহাসচিব নির্বাচিত হন। এই ১২ প্রার্থীর ৭ জনই ছিলেন নারী। জাতিসংঘে প্রথম নারী মহাসচিব হওয়ার জোর গুঞ্জনের মধ্যেও শেষ পর্যন্ত গুতেরেসই নির্বাচিত হন।
-সূত্র দৈনিক আমাদের সময়

Related posts:

About fulbaria

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*