ফুলবাড়ীয়ায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন দায়সারা


প্রকাশের সময় : জুলাই ১৬, ২০১৬, ৩:১৯ PM
ফুলবাড়ীয়ায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন দায়সারা

100ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : সরকার ১৬জুলাই জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন করার উদ্যোগ নিলেও প্রচারের অভাবে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলায় লক্ষ্যযমাত্রা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এডভোকেসি সভা, যোগাযোগ ও মাইকে প্রচারহীনতায় জাতীয় এ দিবসের গুরুত্ব কমে যাচ্ছে। শুক্রবার (১৫জুলাই) রাত ৯টার দিকে পৌর এলাকায় ৩০মিনিটের একটি মাইকিং করানো হয়। একটা সময় ছিল যখন ইসলামিক ফাউন্ডেশনের মাসিক সভায় ইমামদের জুমায় খুৎবায় এ বিষয়ে আলোচনা করার পরামর্শ দেয়া হত। প্রধান শিক্ষকদের (মাধ্যমিক ও প্রাথমিক) মাসিক সভা এ বিষয়ে অবহিত করে সহযোগিতা চাওয়া হত। স্বেচ্ছাসেবী সংগঠন রোভার স্কাউট (কলেজ ও হাই স্কুল পর্যায়) সদস্যদের এ দিবসে সম্পৃক্ত করে একটি ফলপ্রসূ দিবস বাস্তবায়িত হতো।
দায়সারা এডভোকেসি সভা, পরনির্ভরশীল মাইকিংসহ স্বাস্থ্য বিভাগে দায়সারা কর্মকান্ড চলে আসছে- যা স্বাস্থ্য বিভাগের জন্য ভাল কোন খবর নয়।
অনেক কেন্দ্রের অভিভাবকরা দেখাদেখি টিকা খাওয়াতে এসেছেন বলে জানিয়েছেন। বৈরি আবহাওয়ার কারণে কেন্দ্রে শিশুদের উপস্থিতি কম থাকলেও টালি (হিসাব) পূর্বের নিয়মেই হয়েছে। ফলে ভয়া তথ্যে টিকা দিবসের হিসাব মিলানো হয়েছে।
এসব বিষয় নিয়ে রাত ৮.১০মিনিটে কথা হয় ইপিআই টেকনিশিয়ান এসএম হাসমত আলী’র সঙ্গে- মুঠোফোনে তিনি তাঁর অপারগতার কথা স্বীকার করে বলেন, বিভিন্নজনের দায়িত্বে ছিল। তবে ভবিষ্যতে এর পূনরাবৃত্তি হবে না।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউল জলিল বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, সব তথ্য আমাদের কাছে, আগামীকাল (আজ রবিবার) দেয়া যাবে।

https://www.bkash.com/