শুরু হচ্ছে ১৭ সপ্তাহব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী


প্রকাশের সময় : জুলাই ১৬, ২০১৬, ৮:০৮ AM
শুরু হচ্ছে ১৭ সপ্তাহব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী

Cnema-550x325ইন্টারনেট : ঢাকায় শনিবার (১৬ জুলাই) এশিয়ার ১৯টি দেশের ৫৬ জন বিখ্যাত চলচিত্রকারের ৬৫টি চলচিত্র নিয়ে শুরু হচ্ছে ‘এশিয়ান সিনেমা রেট্রোস্পেক্টিভ’ নামে একটি চলচিত্র প্রদর্শনী। মুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে টানা ১৭ সপ্তাহব্যাপী চলবে এই আয়োজন।

প্রদর্শনীর অন্যতম আয়োজক মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়েত হোসেন মামুন প্রদর্শনী সম্পর্কে বলেন, এই প্রদর্শনীতে বিখ্যাত চলচিত্র নির্মাতাদের শ্রেষ্ঠ কাজগুলো দেখানো হবে এবং আমরা তা পাঠ করার চেষ্টা করবো।

প্রদর্শনীতে ৫৬টি চলচ্চিত্রকারের এক থেকে দুইটি করে চলচ্চিত্র নির্বাচন করা হয়েছে উলেøখ করে তিনি বলেন, নির্মাতাদের যে ছবিগুলো নেওয়া হয়েছে সেটি সম্ভবত তাঁদের অন্যতম শ্রেষ্ঠ কাজ। ছবিগুলো প্রদর্শনীর পাশাপাশি সেগুলো নিয়ে আলোচনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র শিÿক, নির্মাতা এবং চলচ্চিত্র কর্মীরা। যারা চলচ্চিত্র নিয়েই বেশিরভাগ সময় কাজ করে থাকেন।

১৭ সপ্তাহ ধরে চলচিত্র প্রদর্শনীর কারণ হিসেবে বেলায়েত হোসেন বলেন, এই কর্মসূচি যদি টানা ১৫ দিন ধরে করা হয় তাহলে খুব বেশি মানুষ এই ছবিগুলো দেখতে পারবে না। তাই প্রতি শুক্রবার এবং শনিবার নির্ধারণ করা হয়েছে। যাতে আগ্রহীরা সিনেমাগুলো দেখতে আসতে পারেন। কেননা শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন।

কর্মসূচিটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। শুধুমাত্র একটি রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে দর্শক সিনেমাগুলো দেখতে পারবেন। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, রেজিস্ট্রেশনের কারণ হচ্ছে যাতে সিনেমা দেখতে আসা মানুষগুলোকে ধরে রাখতে পারি। প্রদর্শনীতে যেকোন সময় যে কেউ আসতে পারে বা যেতে পারে এমন হলে আমরা যে উদ্দেশ্যে প্রদর্শনী করছি সেটি পূর্ণ হবে না। আমরা চাই দর্শক সবগুলো ছবি দেখুক। তাই রেজিস্ট্রেশন করে যে কেউ সিনেমাগুলো দেখতে পারবে।

সূত্র : বিবিসি বাংলা।

https://www.bkash.com/