,

ThemesBazar.Com

দুর্নীতিরোধ করাও তোমাদের কর্তব্য- লীরা তরফদার

56

ফুলবাড়িয়া নিউজ 24ডটকম : নেই কোনো দোকানি, নেই নজরদারি ক্যামেরা। জিনিসপত্রের গায়ে দাম লেখা রয়েছে। সেই দাম অনুযায়ী খাতা-কলম বা অন্য কোনো শিাসামগ্রী নিয়ে নির্ধারিত বাক্সে রাখতে হবে টাকা। এভাবে কোনো দরদাম ছাড়াই শিার্থীরা কেনাকাটা করতে পারবে ‘সততা স্টোর’ থেকে।
ওই দোকান থেকে শিার্থীরা সহজে নিজেদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারবে, তেমনি রাখতে পারবে সততার স্বার। ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা সদরে ফুলবাড়ীয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের শিার্থীদের সততা অনুশীলনের সুযোগ করে দিতে ওই স্কুলের একটি কে ‘সততা স্টোর’ নামে ওই ব্যতিক্রমি দোকানের উদ্বোধন করা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার প্রধান অতিথি থেকে বুধবার (৮নভেম্বর) বিকেলে ওই দোকানের উদ্বোধন করেন। এ উপলে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক মো: আব্দুল হাই। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব আমজাদ হোসাইন, সহ-সভাপতি মো: হযরত আলী, সাধারণ সম্পাদক সাংবাদিক মো: নুরুল ইসলাম খান, শিক্ষক মো: ফরহাদ হোসেন প্রমুখ বক্তৃতা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ইউএনও লীরা তরফদার বলেন, আজ উদ্ভুদ রকমের একটি দোকান উদ্বোধন করছি, যেটিতে প্রমান হবে তোমরা শিক্ষার্থীরা কতটা সৎ। আমি আশা করবো সততার উদাহরণ তোমরা হবে এবং সততা চর্চা করবে। এর মাধ্যমে তোমারাই দুর্নীতি রোধ করবে, দুর্নীতিরোধ করাও তোমাদের কর্তব্য।
মূলত শিার্থীদের মাঝে সততার চর্চার উদ্দেশ্যেই দোকানটি প্রশাসনের সহযোগিতায় করা হয়েছে। এটিকে সততার ব্যবহারিক শ্রেণিক বলা যেতে পারে। নির্দিষ্ট কিছু নির্দেশনা মেনে ওই বিপণি থেকে তাদের প্রয়োজনীয় যে কোনো পণ্য কিনতে পারবে শিার্থীরা। দোকানের চারপাশের তাকে (রেক) সাজানো আছে কলম, পেনসিল, খাতা, রাবারসহ বিভিন্ন রকমের শিাসামগ্রী। দোকানের একটি পণ্য অতিরিক্ত নিলে বা টাকা না দিলে দেখার কেউ নেই। তবু সবাই সততার পরীায় পাস করতে পারে কি না, তাই দেখার পালা। প্রতিদিন স্কুল চলার সময় পর্যন্ত ওই দোকানটি খোলা থাকবে। কেবল স্কুলের শিার্থী-শিকেরাই এ দোকান থেকে ক্রয় করতে পারবেন। শিার্থীরা ক্রয় করার পদ্ধতি সম্পর্কে শিকদের পাশাপাশি ক্যাপ্টেনের সহযোগিতা নিতে পারবে।

ThemesBazar.Com

     এ জাতীয় আরও সংবাদ